ভারতে আদালত কক্ষে প্রকাশ্যে দুই বিচারপতির ঝগড়া!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-25 16:44:54

রায় দেওয়ার ক্ষেত্রে বিচাপতিদের মধ্যে মতের অমিল হয়েই থাকে। কিন্তু, তাই বলে বিচারপতিরা প্রকাশ্য আদালতে একে অপরের সঙ্গে ঝগড়ায় জড়ান না। তবে ভারতের গুজরাট হাইকোর্টে তেমনই এক অভূতপূর্ব দৃশ্য দেখা গেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের গুজরাট হাইকোর্টে গত সোমবার (২৩ অক্টোবর) দুই বিচারপতি প্রকাশ্যে আদলত কক্ষেই একে অপরের সঙ্গে ঝগড়ায় জড়িয়ে পড়েন। পরে বুধবার (২৫ অক্টোবর) বিচারপতিরা একে অপরের কাছে ওই ঘটনার জন্য ক্ষমা চেয়ে নেন।

দুই দিন আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় গুজরাট হাইকোর্টের দুই বিচারপতির প্রকাশ্য ঝগড়া। কর সংক্রান্ত একটি মামলার শুনানি চলাকালীন বিচারপতি বীরেন বৈষ্ণবকে চেঁচাতে দেখা যায় বেঞ্চের অপর বিচারপতি মৌনা ভাটের সঙ্গে।

ভাইরাল ওই ভিডিওতে বিচারপতি বৈষ্ণবকে বলতে শোনা যায়, ‘আপনি ভিন্ন মত পোষণ করলে করুন না ইয়ার। আপনি আলাদাভাবে ভাবতেই পারেন। একটি বিষয়ে আপনি ভিন্ন মত প্রকাশ করেছেন, অপর ক্ষেত্রেও আপনি তা করতে পারেন।’

এর জবাবে বিচারপতি মৌনা বলেন, ‘বিষয়টা সেটা না...।’ তিনি পুরো কথা বলে শেষ করার আগেই বিচারপতি বৈষ্ণব তাকে ধমক দিয়ে থামিয়ে দেন আর বলেন, ‘তাহলে আর কথা বলবেন না। আলাদা রায় দান করুন।’

এরপর নিজের আসন ছেড়ে উঠে পড়ে বিচারপতি বৈষ্ণব বলেন, ‘আজ এই মামলার শুনানি আর হবে না।’

সোশ্যাল মিডিয়ায় বিচারপতি বৈষ্ণবের আচরণ ভাইরাল হয়। ওই ঘটনার পর গুজরাট হাইকোর্টের অ্যাডভোকেটরাও বলেন, ওই ধরনের ঘটনা এর আগে তারা দেখেননি।

গতকাল বিজয়া দশমী উপলক্ষে আদালত বন্ধ ছিল। বুধবার ফের কার্যক্রম শুরু হয় আদালতে। বিতর্ক সত্ত্বেও আজকে বিচারপতি বৈষ্ণবের পাশেই ছিলেন বিচারপতি মৌনা। বুধবার সেই মামলার শুনানি ফের শুরু হয়। আর শুরুতেই নিজের আচরণের জন্য ক্ষমা চেয়ে নেন বিচারপতি বৈষ্ণব।

বিচারপতি মৌনা এবং আদালতকক্ষে উপস্থিত অ্যাডভোকেটদের উদ্দেশে তিনি বলেন, ‘সোমবার যা হয়েছে, আমি তার জন্য ক্ষমাপ্রার্থী। আমার মনে হয়, এমনটা করা আমার উচিত হয়নি। আমি ভুল করেছি।’ এরপর ওই মামলার শুননি এগিয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর