মুম্বাইয়ে আর দেখা যাবে না পদ্মিনী ট্যাক্সি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-30 12:31:23

ভারতীয় সিনেমায় বহুল প্রদর্শিত ট্যাক্সি পদ্মিনী সবার কাছেই পরিচিত। বলিউড কিংবা টালিউড সিনেমা দেখেছেন অথচ পদ্মিনীকে দেখেননি এমন দর্শক নেই। সিনেমা এবং নগরবাসীর আবেগের সাথে জড়িত সেই পদ্মিনী তার নিবন্ধনের সময়সীমা পূর্ণ করেছে।

সোমবার (৩০ অক্টোবর) থেকে ভারতের মুম্বাইয়ের রাস্তায় দেখা যাবে না আইকনিক কালো-হলুদ প্রিমিয়ার পদ্মিনী ট্যাক্সি। যাত্রীদের সাথে রোববারই ছিল পদ্মিনীর শেষ দেখা। এটি ‘কালি-পিলি’ নামেও পরিচিত ছিল।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আবেগপ্রবণ যাত্রীরা তাদের প্রিয় পদ্মিনী নিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করে বলেন, ‘একটি কালো-হলুদ প্রিমিয়ার পদ্মিনী যেন মানুষের দেখার জন্য সংরক্ষণ করা হয়। তা না হলে সেই সিনেমার পর্দাতেই রয়ে যাবে আইকনিক কালো-হলুদ যান।’

পদ্মিনী গাড়িটির মালিক প্রভাদেবীর বাসিন্দা আবদুল করিম কাসকার গণমাধ্যমকে বলেন, ‘কালো-হলুদ ট্যাক্সি মুম্বাইয়ের গর্ব আর আমার প্রাণ।’

মহারাষ্ট্র পরিবহন দপ্তর সূত্রে খবর, কালো-হলুদ ট্যাক্সি নথিভুক্ত হয়েছিল টারডিও আরটিওতে। এর নিয়ম হলো  ২০ বছরের বেশি প্রিমিয়ার পদ্মিনী ট্যাক্সি চলবে না। সেই হিসেব অনুযায়ী রোববারই (২৯ অক্টোবর) কালো-হলুদ ট্যাক্সির শেষ দিন ছিল। 

বাণিজ্য নগরী মুম্বাইয়ের রাস্তা থেকে পদ্মিনীর বিদায়ে বহু মানুষেরই মন খারাপ। তাই মুম্বাইয়ের সবচেয়ে বড় ট্যাক্সি ইউনিয়ন ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে পদ্মিনী ট্যাক্সি সংরক্ষণের আবেদন করেছে।

নতুন মডেল এবং অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবা আসার  পর এই কালো এবং হলুদ ট্যাক্সিগুলো এখন মুম্বইয়ের রাস্তায় আর দেখা যাবে না। সম্প্রতি গণপরিবহন সংস্থা বেস্টের বিখ্যাত লাল ডাবল-ডেকার ডিজেল বাসগুলোও রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর