পাকিস্তানের সাধারণ নির্বাচন ১১ ফেব্রুয়ারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-02 19:53:52

একটি নতুন সরকার নির্বাচনের জন্য পাকিস্তানের সাধারণ নির্বাচন আগামী ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে বৃহস্পতিবার (২ নভেম্বর) সুপ্রিম কোর্টকে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

এনডিটিভি জানিয়েছে, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ন্যাশনাল অ্যাসেম্বলি এবং প্রাদেশিক আইনসভা ভেঙে দেওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়ে কয়েকটি পিটিশনের শুনানির সময় সুপ্রিম কোর্টকে ওই তারিখ সম্পর্কে অবহিত করে।

ইসিপি গত মাসে ঘোষণা করেছিল যে, ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে, তখন তারিখ ঘোষণা করেনি তারা।

এর আগে দেশটির প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা, বিচারপতি আমিন-উদ-দীন খান এবং বিচারপতি আতহার মিনাল্লাহর সমন্বয়ে গঠিত তিন বিচারপতির বেঞ্চ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং অন্যান্যদের পক্ষ থেকে আবেদনগুলো গ্রহণ করে।

ইসিপি আগেই ঘোষণা করেছিল যে, ৩০ নভেম্বরের মধ্যে সীমানা নির্ধারণের প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে নির্বাচন করতে ৫৪ দিনের প্রয়োজন ছিল। যে কারণ সুপ্রিম কোর্টের বেঞ্চ নির্বাচন কমিশনের আইনজীবীকে দেশে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে অবস্থান স্পষ্টভাবে বলতে বলেছিলেন।

জবাবে সজিল স্বাতী গত রবিবার জানান, ‘নির্বাচনী এলাকার চূড়ান্ত তালিকা ৫ ডিসেম্বর প্রকাশ করা হবে এবং ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচনী এলাকা প্রণয়নসহ অন্যান্য সব আয়োজন সম্পন্ন করা হবে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১১ ফেব্রুয়ারি নির্বাচন হবে।’

তিনি আদালতকে আরও জানান যে, প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে বৃহস্পতিবার পরামর্শ করবে ইসিপি ।

পরে প্রধান বিচারপতি তার আদেশে বলেন, নির্বাচনের যে তারিখ দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করতে হবে। পাকিস্তানের শীর্ষ বিচারক বলেন, কোনও যুক্তি ছাড়াই নির্বাচন চায় সুপ্রিম কোর্ট।

গত ৯ আগস্ট জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার পর নির্বাচনের তারিখের বিষয়টি কয়েক সপ্তাহ ধরে টানাটানি চলছিল। কারণ, ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়া উচিত। কিন্তু, নতুন আদমশুমারির পরে নির্বাচনী জেলাগুলো চূড়ান্ত করার জন্য ইসিপি সেটি বিলম্বিত করেছিল।

অন্যদিকে, পিপিপি এবং পিটিআই নির্বাচন কমিশনের প্রতি অবিলম্বে নির্বাচনের তারিখ ঘোষণা এবং একটি লেভেল প্লেয়িং ফিল্ডের আশ্বাসের আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর