সাইফার মামলায় জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইমরান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-03 20:53:53

কারাগারে বন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার (৩ নভেম্বর) সাইফার মামলায় জামিন চেয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

ওই পিটিশনে ইসলামাবাদ হাইকোর্টের এই মামলায় গ্রেফতার পরবর্তী জামিনের আবেদন প্রত্যাখ্যানকে চ্যালেঞ্জ করা হয়েছে বলে জানা গেছে।

গত বছরের মার্চ মাসে ওয়াশিংটনে দেশটির দূতাবাসের পাঠানো একটি গোপন কূটনৈতিক তথ্য (সাইফার) প্রকাশ করার জন্য দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) ইমরানের বিরুদ্ধে মামলা দায়ের করার পরে ৭১ বছর বয়সি ইমরানকে গত বছরের আগস্টে গ্রেপ্তার করা হয়।

পাকিস্তানের একটি বিশেষ আদালত গত সপ্তাহে ওই মামলায় তার ঘনিষ্ঠ মিত্র দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে তাকে অভিযুক্ত করেছে এবং মঙ্গলবার দশ জন সাক্ষীর কোনও বক্তব্য রেকর্ড না করেই সাইফার মামলার শুনানি আগামী ৭ নভেম্বর পর্যন্ত মুলতবি করেছে।

ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) গত সপ্তাহে সাইফার মামলায় গ্রেফতার পরবর্তী জামিন এবং এর প্রথম এফআইআর খারিজ করার জন্য ইমরানের আবেদন প্রত্যাখ্যান করার পরে আবেদনটি দাখিল করা হলো।

ইমরান তার আইনজীবী সালমান সফদারের মাধ্যমে আইএইচসির রায়কে চ্যালেঞ্জ করেন।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর ইমরান এবং কুরেশির বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন, ১৯২৩-এর অধীনে গঠিত একটি বিশেষ আদালতে চার্জশিট দাখিল করে এফআইএ।

প্রসঙ্গত, ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা এবং ২০২২ সালের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তার দলের বেশ কয়েকজন নেতা গত ৯ মে সহিংসতার পরিপ্রেক্ষিতে অসংখ্য মামলার মুখোমুখি হয়েছেন।

গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরান খানের বিরুদ্ধেও দেড় শতাধিক মামলা দায়ের করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর