ফিলিস্তিনকে সাড়ে ৬ কোটি ডলার প্রদান করবে জাপান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-04 16:30:53

অবরুদ্ধ গাজা উপত্যকার বেসামরিক ফিলিস্তিনিদের ৬ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা প্রদান করবে জাপান। শনিবার (৪ নভেম্বর) দেশটির অর্থমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এ ঘোষণা দিয়েছেন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনকে সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে জাপান। এছাড়াও ইহুদি ও ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের ওপর জোর দিয়েছেন তিনি।

কামিকাওয়া বলেন, ‘আমরা ফিলিস্তিনকে মানবিক সহায়তা হিসেবে ৬ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছি এবং আমরা আশা করব, এই টাকা গাজার যুদ্ধবিধ্বস্ত গাজার বেসামরিক লোকজনের কল্যাণে ব্যয় করা হবে।’

তিনি আরও বলেন, ‘জাপান দ্বিরাষ্ট্র সমাধানের (টু স্টেট সলিউশন) পক্ষে। আমরা মনে করি, ইসরায়েল ও ফিলিস্তিন যদি পরস্পরের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে না থাকতে পারে, মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাসবাদ নির্মূল সম্ভব হবে না।’

উল্লেখ্য, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান ও সহিংসতার ব্যাপারে সংবাদ সম্মেলনে কোনো বক্তব্য দেননি জাপানের অর্থমন্ত্রী। তবে চলতি মাসেই জাপানে বিশ্বের সাত শিল্পোন্নত দেশের জোট জি-৭ সম্মেলন হওয়ার কথা রয়েছে। সেই সম্মেলনে হামাস ও ইসরায়েলের সাম্প্রতিক সংকট আলোচনার অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হবে বলে ইঙ্গিত দিয়েছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর