চীন সফরে গিয়ে নিখোঁজ হংকংয়ের সাংবাদিক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-01 18:23:40

হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি) একজন সাংবাদিক কাজের জন্য চীন সফরে গিয়ে নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা।

একটি জাপানি নিউজ আউটলেট জানিয়েছে, চীন কর্তৃপক্ষ তাকে আটক করেছে বলে আশঙ্কা প্রকাশ করেছে হংকং।

নিখোঁজ হওয়া সাংবাদিক মিনি চ্যান চীনের প্রতিরক্ষা এবং কূটনীতি বিষয়ে বিশেষজ্ঞ বলে জানা গেছে। তিনি জিয়াংশান ফোরামে যোগ দিতে বেইজিং ভ্রমণ করেছিলেন।

কিন্তু, ৩১ অক্টোবর তিন দিনের নিরাপত্তা সম্মেলন শেষ হওয়ার পর তাকে আর খুঁজে পাওয়া যায়নি বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জানিয়েছে কিয়োডো নিউজ।

চীনা প্রযুক্তি জায়ান্ট আলিবাবার মালিকানাধীন সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) আল-জাজিরাকে জানিয়েছে, ‘চ্যান ব্যক্তিগত ছুটিতে রয়েছেন।’

এসসিএমপি জানিয়েছে, ‘সাউথ চায়না মর্নিং পোস্টের কাছে আমাদের সাংবাদিকদের পেশাদারি কাজের সময় তাদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা মিনির পরিবারের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাব এবং তাদের প্রয়োজনীয় সব সহায়তা প্রদান করব।’

সংবাদপত্রটির ওয়েবসাইট অনুসারে, চ্যান ২০০৫ সাল থেকে তাদের জন্য কাজ করেছেন। গত ১ নভেম্বর প্রকাশিত তার সাম্প্রতিক নিবন্ধে গাজা যুদ্ধে চীনের মধ্যস্থতাকারী ভূমিকা নিয়ে আলোচনা করেছেন।

চ্যানের একজন ফেসবুক বন্ধু আল-জাজিরাকে বলেছেন, তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি থেকে গত ২ নভেম্বর বিকালে তাকে সর্বশেষ অনলাইন হিসাবে দেখিয়েছিল এবং ফেসবুকে তার সাম্প্রতিক কার্যকলাপ খুবই অদ্ভুত ছিল।

চীনা সামরিক বিশেষজ্ঞ আন্দ্রেই পিনকভ চ্যাং চ্যানকে পেশাগতভাবে চিনতেন। তিনি একটি ফেসবুক পোস্টে লিখেছেন, ‘চ্যান খুব ভদ্র ছিলেন এবং তার বার্তাগুলোর প্রতিক্রিয়া জানাতেন। কিন্তু, নভেম্বরে তা করা বন্ধ করে দিয়েছিলেন।’

হংকং সাংবাদিক সমিতি শুক্রবার (১ ডিসেম্বর) এক বিবৃতিতে বলেছে, সংগঠনটি মিনির নিরাপত্তার জন্য গভীরভাবে উদ্বিগ্ন।

এ সম্পর্কিত আরও খবর