হামলার চেষ্টা করলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা উপগ্রহ ধ্বংস করবে উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-02 17:59:12

ওয়াশিংটন যদি পিয়ংইয়ংয়ের গোয়েন্দা স্যাটেলাইটে কোনও প্রকার আক্রমণ চালানোর চেষ্টা করে তবে মার্কিন গুপ্তচর উপগ্রহগুলোকে ধ্বংস করবে উত্তর কোরিয়া।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে শনিবার (২ ডিসেম্বর) সতর্ক করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

উল্লেখ্য, গত সপ্তাহে পিয়ংইয়ং তার প্রথম গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।

পিয়ংইয়ংয়ের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তারা ওই ধরনের পদক্ষেপকে যুদ্ধ ঘোষণা হিসাবে বিবেচনা করবে।

এক মার্কিন কর্মকর্তার মন্তব্যের পর ওই বিবৃতিটি আসলো বলে জানিয়েছে আল-জাজিরা।

গত নভেম্বরের শেষের দিকে উত্তর কোরিয়ার সফল গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণের কথা উল্লেখ করে এক মার্কিন কর্মকর্তা বলেছিলেন, ‘প্রতিপক্ষের মহাকাশ এবং কাউন্টারস্পেস সক্ষমতা অস্বীকার করতে পারে ওয়াশিংটন।’

ইউএস স্পেস কমান্ডের একজন মুখপাত্র শেরিল ক্লিনকেল চলতি সপ্তাহে রেডিও ফ্রি এশিয়াকে বলেছেন, মার্কিন সামরিক বাহিনী সমস্ত ডোমেইনজুড়ে প্রতিপক্ষ শক্তির কার্যকারিতা এবং প্রাণঘাতীতা হ্রাস করতে পারে।

উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, যদি যুক্তরাষ্ট্র তার মহাকাশ অধিকার লঙ্ঘন করার চেষ্টা করে, তবে তার দেশ মার্কিন গুপ্তচর উপগ্রহগুলোর কার্যকারিতা হ্রাস বা ধ্বংস করার জন্য প্রতিক্রিয়াশীল পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করবে।

বিশেষজ্ঞরা বলেছেন, কক্ষপথে একটি কার্যকরী গোয়েন্দা স্যাটেলাইট স্থাপন উত্তর কোরিয়ার গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষমতাকে উন্নত করবে। এটি বিশেষ করে দক্ষিণ কোরিয়ার উপর এবং যেকোনও সামরিক সংঘর্ষে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে।

এ সম্পর্কিত আরও খবর