ফিলিপাইনে বোমা হামলা ঘটিয়েছে ‘বিদেশি সন্ত্রাসী’ 

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-03 21:14:03

ফিলিপাইনে মারাউই শহরের মিন্দানাও স্টেট ইউনিভার্সিটির (এমএসইউ) একটি জিমনেশিয়ামে ক্যাথলিক খ্রিষ্টানদের এক ধর্মীয় সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৪ নিহত ও ৫০ জনের মতো আহত হয়েছেন। 

বিদেশি সন্ত্রাসীদের এই ঘটনার জন্য দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। 

রোববার (৩ ডিসেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফার্দিনান্দ মার্কোস হামলার নিন্দা জানিয়ে রাজধানী ম্যানিলা ও দেশটির দক্ষিণাঞ্চলে পুলিশ ও সেনাবাহিনী নিরাপত্তা জোরদার করেছেন। 

প্রেসিডেন্ট মার্কোস এক বিবৃতিতে বলেছেন, ‘বিদেশি সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত বিবেচনাহীন ও জঘন্যতম কর্মকাণ্ডের আমি তীব্র ভাষায় নিন্দা জানাচ্ছি। নিরপরাধদের বিরুদ্ধে সহিংসতাকারী চরমপন্থিরা সবসময় আমাদের সমাজের শত্রু হিসেবে বিবেচিত হবে।’

এতে ২০১৭ সালে এই শহরটি ইসলামি জঙ্গিরা দখল করে পাঁচ মাস নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল।

প্রতিরক্ষা সচিব গিলবার্তো তেওডোরো এক সংবাদ সম্মেলনে বলেছেন, সন্ত্রাসী কার্যকলাপে জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য আইন প্রয়োগকারী সংস্থার অভিযান অব্যাহত থাকবে। বোমা হামলায় বিদেশিদের জড়িত থাকার শক্তিশালী ইঙ্গিত রয়েছে। তবে তদন্ত চলমান থাকায় বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি।

সংবাদ সম্মেলনে সিনিয়র পুলিশ কর্মকর্তা এমানুয়েল পেরাল্টা বলেছেন, ঘটনাস্থল থেকে ১৬-এমএম মর্টার উদ্ধার করা হয়েছে।

মর্মান্তিক এই ঘটনার জন্য গভীর শোক প্রকাশ করেছে স্টেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। তারা বলছে, ‘এই সহিংসতার জন্য আমরা গভীরভাবে দুঃখিত। একটি সভ্য সমাজে এমন সহিংসতার কোনও স্থান নেই, এবং এটি এমএসইউ-এর মতো একটি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ন্যাক্কারজনক অপরাধ।’

এসময় খ্রিষ্টান সম্প্রদায় এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তারা।



এ সম্পর্কিত আরও খবর