জোহরবারুতে বাংলাদেশি জাল পাসপোর্ট তৈরি করা দম্পতি আটক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেট, বার্তা ২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া | 2023-12-10 12:21:28

বাংলাদেশি জাল পাসপোর্ট তৈরির অপরাধে এক বাংলাদেশি- ইন্দোনেশিয়ান দম্পতিকে আটক করেছে মালয়েশিয়ার জোহরবারু ইমিগ্রেশন বিভাগ। পাসপোর্ট থেকে শুরু করে ওয়ার্ক পারমিটের জাল কপিও তৈরি করতেন তারা। 

জোহরবারু ইমিগ্রেশনের পরিচালক বাহারউদ্দিন তাহির বলেন, শনিবার (৯ ডিসেম্বর) রাত সোয়া একটার সময় অপারেশন সেরকাপের অধীনে এই দম্পতির খোঁজে অভিযান চালায়। এই সময় তারা ৪ জন বিদেশি নাগরিককে জিজ্ঞাসাবাদ করেন এবং তারা অভিযান পরিচালনাকারী দলকে দম্পতির ফ্ল্যাটের খোঁজ দেন। 

আটককৃত দম্পতির মধ্যে বাংলাদেশি পুরুষের বয়স ৪৪ বছর এবং ইন্দোনেশিয়ান নারীর বয়স ৩৭ বছর। এই সময় ওই ফ্ল্যাট থেকে ১৩টি বাংলাদেশি এবং১ টি ভারতীয় ভুয়া পাসপোর্ট জব্দ করা হয়। এছাড়াও লুকিয়ে রাখা ৩৪ হাজার ৯৮৩ রিঙ্গিত বা প্রায় ৭ লাখ টাকা জব্দ করা হয়।

তাহির বলেন, এই দম্পত্তি মূলত অবৈধ অভিবাসীদের লক্ষ্য করে তাদের গ্রাহক বানাতেন। এদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশি যারা ইলিগ্যাল ইমিগ্রেন্ট রিকালিব্রেশন প্রোগ্রাম ২.০তে নিবন্ধন করতে পারেনি এবং যাদের ওয়ার্ক পারমিট নিয়ে জটিলতা রয়েছে। এই ধরনের অভিবাসীদের কাছ থেকে পাসপোর্ট এবং কাগজপত্র তৈরির কথা বলে আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজার রিঙ্গিত (প্রায় ৫০ থেকে ৭০ হাজার টাকা) নিতেন ওই দম্পত্তি। 

ইমিগ্রেশন পরিচালক জানান, জব্দকৃত কাগজপত্র যাচাই করে অনুসন্ধান চলছে। তবে প্রাথমিক তদন্তেই বোঝা গিয়েছে যে তারা প্রতারণা করে বিদেশি অভিবাসীদের ঠকাতো। 

বৈধ কাগজপত্র দেখাতে না পারায় ইন্দোনেশিয়ান নারীকে ইমিগ্রেশন এ্যাক্ট ১৯৫৯/৬৩ (এ্যাক্ট ১৫৫) এর ধারা ৬(১)(সি) এর অধীনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। একই সঙ্গে ভিন্ন মানুষের জাল পাসপোর্ট সঙ্গে রাখায় ইমিগ্রেশন এ্যাক্ট এবং পাসপোর্ট এ্যাক্ট ১৯৬৬ (এ্যাক্ট ১৫০) এর অধীনে বাংলাদেশি পুরুষকে আটক করা হয়েছে।  

অভিবাসন সংক্রান্ত জটিলতায় প্রতারকদের শরণাপন্ন না হয়ে ইমিগ্রেশন কর্মকর্তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার জন্য বিদেশি অভিবাসীদের অনুরোধ করেন তাহির।

এ সম্পর্কিত আরও খবর