গাজা থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহার করবে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-02 17:53:32

ইসরায়েলের সামরিক বাহিনী ঘোষণা করেছে যে, তারা অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে প্রথমবার কয়েক হাজার সেনা প্রত্যাহার করবে।

আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলের ওই ঘোষণাটি তার প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান চাপের মধ্যে এসেছে।

কিন্তু রয়টার্স জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ভয়ঙ্কর লড়াই অব্যাহত রয়েছে। কারণ, ইসরায়েল তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

গত সোমবার (১ জানুয়ারি) এক বিবৃতিতে ইসরায়েল সামরিক বাহিনী জানিয়েছে, ‘পাঁচটি ব্রিগেড বা কয়েক হাজার সেনাকে প্রশিক্ষণ ও বিশ্রামের জন্য গাজা থেকে বের করে আনা হবে।’

সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি গত রবিবার এক ব্রিফিংয়ে প্রথম সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার সময় এই সিদ্ধান্তের অর্থ যুদ্ধটি নতুন পর্যায়ে প্রবেশ করছে কিনা সে বিষয়ে কিছু বলেননি।

তিনি বলেন, ‘যুদ্ধের উদ্দেশ্যগুলোর জন্য দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রয়োজন এবং আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি।’

ইসরায়েলের সামরিক বাহিনীতে কৌশলগত পরিকল্পনার দায়িত্বে থাকা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শ্লোমো ব্রম বলেছেন, ‘মার্কিন চাপের কারণে সেনা পরিবর্তন হতে পারে এবং ইসরায়েল যেভাবে যুদ্ধ পরিচালনা করছে তাতে পরিবর্তনের ইঙ্গিত দিতে পারে।’

ব্রম বলেন, ‘যুদ্ধ থামছে না। সেনা প্রত্যাহার অপারেশনের একটি ভিন্ন মোড়ের শুরু মাত্র।’

এদিকে, হামাসের যোদ্ধারা লুকানো সুড়ঙ্গ এবং বাঙ্কার থেকে তাদের অতর্কিত হামলা চালিয়ে যাওয়া সত্ত্বেও ইসরায়েলি ট্যাঙ্ক এবং সেনারা এখন গাজার বেশিরভাগ অংশ দখল করে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

এক ইসরায়েলি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, ‘লক্ষ্য অর্জিত হতে কমপক্ষে ছয় মাস সময় লাগবে।’

গত সোমবার পৃথকভাবে যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, পূর্ব ভূমধ্যসাগর থেকে একটি বিমানবাহী স্ট্রাইক গ্রুপকে ফিরিয়ে নেবে এবং এটিকে একটি উভচর অ্যাসল্ট জাহাজ এবং তার সঙ্গে থাকা যুদ্ধজাহাজ দিয়ে প্রতিস্থাপন করবে।

এ সম্পর্কিত আরও খবর