খাদ্য- ওষুধ আমদানিতে ভারত নির্ভরতা কমাবে মালদ্বীপ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-15 16:46:56

মালদ্বীপে খাদ্য এবং ওষুধের জোগান অব্যাহত রাখতে অন্য কোনও নির্দিষ্ট দেশের উপর নির্ভর করতে রাজি নন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। একটি নির্দিষ্ট দেশের পরিবর্তে আলাদা আলাদা দেশ থেকে খাদ্য সামগ্রী এবং ওষুধ আমদানি করার সিদ্ধান্ত নিতে চলেছে দেশটি।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, আমদানি শিল্পে বৈচিত্র্য আনতে এবং কোনও একটি দেশের উপর নির্ভরতা কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নিতে চলেছে মালদ্বীপ। যদিও মালদ্বীপ কোন দেশ থেকে আমদানি বন্ধ করতে চাইছে, তা এখনও স্পষ্ট করে উল্লেখ করেনি। তবে কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, মুইজ্জু সরকার পরোক্ষ ভাবে নিশানা করছে ভারতকেই।

উল্লেখ্য, মুইজ্জু সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে বিতর্কে জড়িয়েছে মালদ্বীপ। ইতিমধ্যেই দ্বীপরাষ্ট্রটিকে বয়কটের ডাক দিয়েছেন বহু ভারতীয়।

অন্যদিকে সেই বয়কটকে একেবারেই পাত্তা দিতে রাজি নন মুইজ্জু। বরং, সম্প্রতি নিজেদের দেশ থেকে ভারতীয় সেনা সরানোর বার্তা দিয়ে ভারতের সঙ্গে সরাসরি ‘টক্কর’ নিয়েছেন তিনি। পাশাপাশি ভারতের সাথে সংশ্লিষ্ট নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে নতুন নতুন সিদ্ধান্তও নিতে শুরু করেছে মুইজ্জু সরকার।

ওষুধ এবং খাদ্যসামগ্রীর আমদানি নিয়ে মলদ্বীপ সরকারের এমন সিদ্ধান্ত ভারতের সঙ্গে সরাসরি বৈরিতার ইঙ্গিত হবে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। 


এ সম্পর্কিত আরও খবর