গাজায় ইসরায়েলের হামলায় ২৪ ঘণ্টায় নিহত ১৭৮

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-22 15:45:51

গাজায় নির্বিচারে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে চালানো বিরামহীন হামলায় এ পর্যন্ত ২৫ হাজারেরও বেশি বেসামরিক ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছে, যাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

গত ২৪ ঘন্টায় ইসরায়েলের হামলায় নতুন করে আরও ১৭৮ জন নিহত ও ৩০০ জনের কাছাকাছি আহত হয়েছে।

এতো প্রাণহানির পরও যুদ্ধ থামাতে রাজি হচ্ছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনেও অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে, নেতানিয়াহুর অস্বীকৃতি জানানোকে অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, সকলকে অবশ্যই ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্র গড়ার অধিকারকে স্বীকৃতি দিতে হবে।

রয়টার্স জানিয়েছে, উগান্ডায় শনিবার (২০ জানুয়ারি) জোট নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্প্রতি টেকসই ফিলিস্তিন রাষ্ট্র গঠনে তার বিরোধিতা পুনঃব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এ প্রেক্ষিতে উগান্ডার রাজধানী কাম্পালায় অনুষ্ঠিত ওই শীর্ষ সম্মেলনে গুতেরেস জোর দিয়ে বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিনের জন্যে দ্বি-রাষ্ট্র সমাধান এবং ফিলিস্তিনী জনগণের রাষ্ট্র গড়ার অধিকার অস্বীকার অগ্রহণযোগ্য।’

তিনি আরও বলেছেন, ‘এই ধরনের অবস্থান সংঘাতকে দীর্ঘায়িত করবে, যা বিশ্ব শান্তির জন্যে হুমকি হিসেবে দেখা দেবে। এ ছাড়া এ কারণে সর্বত্র চরমপন্থীরা উৎসাহিত হবে।’

গুতেরেস বলেন, ‘ফিলিস্তিনী জনগণের নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার সকলকে স্বীকৃতি দিতে হবে।’

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ ব্যারেল জানিয়েছেন, হামাসের সৃষ্টি ও অর্থায়নের পেছনে ইসরায়েলই দায়ী।

আল জাজিরা টেলিভিশনের উদ্ধৃতি দিয়ে এএফপির এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নগরীর কেন্দ্রীয় এলাকাগুলোতে ইসরায়েলি বিমান বাহিনীর ভারী গোলাগুলির ফলে নিহতের সংখ্যা ব্যাপকহারে বাড়ছে।

এর আগে, ‘আল মায়াদিন’ টিভি চ্যানেল জানিয়েছে, সোমবার রাতে খান ইউনিসের নাসের হাসপাতাল এলাকায় ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি সেনা ইউনিটের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর