চীনে ভূমিধসের শিকার ৪৭ জন, সরিয়ে নেওয়া হলো ২০০ জনকে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-22 18:44:28

দক্ষিণ-পশ্চিম চীনের একটি প্রত্যন্ত এবং পাহাড়ী অংশে সোমবার (২২ জানুয়ারি) ভূমিধসে ৪৭ জন চাপা পড়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে খবরটি নিশ্চিত করেছে রয়টার্স।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টিতে সোমবার ভোর ৫টা ৫১ মিনিটে ওই ভূমিধসের ঘটনা ঘটে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, প্রায় ১৮টি পরিবার চাপা পড়েছে এবং ২০০ জনেরও বেশি লোককে এলাকা থেকে জরুরীভাবে সরিয়ে নেওয়া হয়েছে।’

সিসিটিভি জানিয়েছে, কয়েক ডজন ফায়ার ইঞ্জিন এবং অন্যান্য সরঞ্জাম নিয়ে ২০০ জনেরও বেশি ফায়ার সার্ভিসকর্মী উদ্ধার অভিযান শুরু করেছে।

একটি স্থানীয় টেলিভিশন দ্বারা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ফুটেজে কমলা জাম্পস্যুট এবং হেলমেট পরিহিত জরুরী কর্মীদের উদ্ধার কাজ করতে দেখা গেছে।

তাৎক্ষণিকভাবে ভূমিধসে কেউ মারা গেছে কিনা তা স্পষ্ট করেনি দেশটির কর্তৃপক্ষ।

স্থানীয় গ্রামপ্রধানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি ভূমিধসের বিষয়ে কথা বলতে রাজি হননি। তিনি এএফপিকে বলেছেন, ‘আমি খুব ব্যস্ত আছি।’

উল্লেখ্য, চীনের দরিদ্র অঞ্চল ইউনানে ভূমিধস সাধারণ ঘটনা।

ভূমিধসের কারণ কী হতে পারে তার তাৎক্ষণিক আনুষ্ঠানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। কি ঘটেছে তা জানার চেষ্টা চলছে বলে জানিয়েছে সিনহুয়া।

চীন সাম্প্রতিক মাসগুলোতে ভারী বর্ষণের মতো প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়েছে।

গত সেপ্টেম্বরে গুয়াংজির দক্ষিণাঞ্চলে বৃষ্টি ঝড়ের কারণে এক পাহাড়ী ভূমিধসে অন্তত সাত জন নিহত হয়েছিল।

আগস্ট মাসে উত্তরাঞ্চলীয় শিয়ান শহরের কাছে ভারী বৃষ্টিপাত একই ধরনের বিপর্যয় সৃষ্টি করেছিল, যার ফলে ২০ জনেরও বেশি লোক মারা গিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর