হুথিদের অবস্থানে ফের যুক্তরাষ্ট্রের হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-27 16:29:38

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনে একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্থাপনায় হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। ওই স্থাপনার শনিবার (২৭ জানুয়ারি) ভোরে হামলার জন্য ক্ষেপণাস্ত্র প্রস্তুত রাখা হয়েছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

রয়টার্স জানিয়েছে, মার্কিন বাহিনীর দাবি, এডেন উপসাগরে একটি ব্রিটিশ ট্যাঙ্কারে হামলার কয়েক ঘন্টা পর একটি অনুরূপ হামলার প্রস্তুতি নিয়েছিল ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, তারা শনিবার ভোরে হুথিদের উপর আরেকটি হামলা চালিয়েছে। ওই স্থাপনায় লোহিত সাগরে চলাচলকারী জাহাজ লক্ষ্য করে হামলা চালাতে প্রস্তুত ছিল জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র।

সেন্টকম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘পরে মার্কিন বাহিনী আত্মরক্ষার্থে ওই অবস্থানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং তা ধ্বংস করে দেয়।’

হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, আগের দিন সন্ধ্যায় ইয়েমেনি নৌবাহিনীর ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ব্রিটিশ তেল ট্যাঙ্কার মার্লিন লুয়ান্ডা ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য যে, লোহিত সাগরের বাণিজ্য রুটে জাহাজগুলোতে হামলার ক্ষমতা হ্রাস করার লক্ষ্যে মার্কিন এবং ব্রিটিশ বাহিনী যৌথ হামলা শুরু করেছে।

হুথি বিদ্রোহীরা বলেছে, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সমর্থনে তারা ওই হামলা চালিয়ে যাচ্ছে।

ওয়াশিংটনও একতরফা বিমান হামলা চালানো এবং হুথিদের হামলা থেকে লোহিত সাগরকে নিরাপদ রাখার অঙ্গীকার করেছে।

এ সম্পর্কিত আরও খবর