মুইজ্জুর বিরুদ্ধে এবার সংসদে অভিশংসন প্রস্তাব আনছেন বিরোধীরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-29 19:32:11

মালদ্বীপের অন্যতম প্রধান বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) সংসদ সদস্যরা দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর বিরুদ্ধে এবার সংসদে অভিশংসন প্রস্তাব আনছেন বিরোধীরা। প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব জমা দেওয়ার জন্য পর্যাপ্ত স্বাক্ষর সংগ্রহ করেছেন তারা।

সোমবার (২৯ জানুয়ারি) মালদ্বীপের ইংরেজি দৈনিক দ্য সানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দ্য সানকে এমডিপির একজন আইনপ্রণেতা বলেছেন, ডেমোক্র্যাটদের সাথে সমন্বয় করে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব উত্থাপনের জন্য আইনপ্রণেতাদের স্বাক্ষর সংগ্রহ করেছে এমডিপি।

এছাড়া এমডিপি এবং ডেমোক্র্যাটের প্রতিনিধিসহ মোট ৩৪ জন সংসদ সদস্য প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাবে তাদের সমর্থন রয়েছে বলেও জানিয়েছেন ওই আইনপ্রণেতা।

রোববার (২৮ জানুয়ারি) দেশটির সংসদে ব্যাপক বিশৃঙ্খলার কারণে এই প্রস্তাব উত্থাপনে ব্যাঘাত ঘটে। প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজুর মন্ত্রিসভার সদস্যদের অনুমোদন দিতে সংসদের বিশেষ অধিবেশন বসে। সেখানেই চুল ধরে টানাটানি ও ধস্তাধস্তিতে জড়ান দুই এমপি।

এ ঘটনার পর প্রেসিডেন্ট মুইজুর জোট একটি বিবৃতি দিয়েছে। তারা বলেছে, মন্ত্রিসভার সংযোজন বিলে সম্মতি না দিয়ে বিরোধী দলের এমপিরা সাধারণ মানুষের ইচ্ছা বাধাগ্রস্ত করেছে। তারা স্পিকারের পদত্যাগও দাবি করেছে।

দ্য সান বলেছে, সরকার দলীয় আইনপ্রণেতারা সংসদের কার্যক্রম ব্যাহত করলে নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ঘাসান মামুনের অনুমোদন এমডিপি আটকে দেবে বলে সিদ্ধান্ত নেয়।

দেশটির সংসদে রাজনৈতিক নেতাদের মধ্যে হাতাহাতির ঘটনার পর সোমবারের অধিবেশনের আগে সংসদে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের ব্যাপক উপস্থিতির পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনীর অন্যান্য সদস্যদেরও সংসদের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর