সাইফার মামলায় ইমরান- কুরেশির ১০ বছরের কারাদণ্ড

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-30 15:40:14

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)- এর প্রতিষ্ঠাতা ইমরান খানকে সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে প্রতিষ্ঠিত একটি বিশেষ আদালত এ রায় দিয়েছেন।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইমরান খান এবং অপর আসামি নেতা শাহ মাহমুদ কুরেশিকে সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে পিটিআইয়ের দুই নেতার উপস্থিতিতে বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত জুলকারনাইন এই সিদ্ধান্ত ঘোষণা করেন। 

পাকিস্তানের আসন্ন ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের এক সপ্তাহ আগে পিটিআই দলের নেতার বিরুদ্ধে এই রায় আসে।

রায় ঘোষণার পরপরই পিটিআই সেক্রেটারি জেনারেল ওমর আইয়ুব খান দলীয় কর্মীদের শান্ত থাকার এবং শান্তিপূর্ণ সংগ্রামের ঐতিহ্যগত অবস্থানকে ক্ষুণ্ন করে এমন কোনো কার্যকলাপে লিপ্ত না হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো এবং আমাদের লড়াই চালিয়ে যাবো। যা-ই ঘটুক না কেন, বর্তমান আদালতের রায় অগ্রাহ্য করা থেকে বিরত থাকবো আমরা।’

ওমর আইয়ুব খান আরো বলেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খানের মনোনীত প্রার্থীরা যাতে বিপুল সংখ্যাগরিষ্ঠতার সাথে বিধানসভায় ফিরে আসে, তা নিশ্চিত করার জন্য ৮ ফেব্রুয়ারি ভোটের দিন আমাদের এই শক্তিকে কাজে লাগাতে হবে।’

এর আগে, ২০২২ সালের মার্চ মাসে ওয়াশিংটনে দেশটির দূতাবাসের পাঠানো একটি গোপন কূটনৈতিক তথ্য (সাইফার) প্রকাশ করার জন্য দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) ইমরান খানের বিরুদ্ধে মামলা দায়ের করার পর আগস্টে তাকে গ্রেফতার করে। ইমরানের নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান কুরেশিও এই মামলায় জড়িত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর