শপথ নিলেন মালয়েশিয়ার ১৭তম রাজা সুলতান ইব্রাহিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 16:30:00

মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের সুলতান ইব্রাহিম কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে এক অনুষ্ঠানে শপথ গ্রহণ করে দেশের ১৭তম রাজা হিসেবে শপথ নিয়েছেন।

এই শপথের মাধ্যমে ৬৫ বছর বয়সী ইব্রাহিম বর্তমান রাজা সুলতান আবদুল্লাহ আহমেদ শাহের স্থলাভিষিক্ত হলেন। সুলতান আবদুল্লাহ তার পাঁচ বছরের মেয়াদ শেষ করায় নিজ রাজ্য পাহাংয়ের নেতৃত্বে ফিরে যাবেন।

বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের তথ্যানুযায়ী, মালয়েশিয়ায় এক ধরনের ব্যতিক্রমী রাজতন্ত্র চালু আছে। দেশটির ১৩টি প্রদেশের ৯টি’র প্রত্যেকটিতে এক একটি প্রাচীন রাজনৈতিক পরিবার রয়েছে। এসব পরিবার থেকেই চক্রাকারে প্রতি পাঁচ বছরের জন্য বেছে নেওয়া হয় রাজাকে। প্রত্যেক পরিবারের সর্বজ্যেষ্ঠ সদস্য এই পদে আসীন হওয়ার যোগ্যতা রাখেন।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে এই প্রথা চালু রয়েছে দেশটিতে। মালয়েশিয়ার রাজতন্ত্রকে বর্তমানে বিশ্বের বৃহত্তম রাজতন্ত্র বলে গণ্য করা হয়।

রাজতন্ত্র মালয়েশিয়ায় বেশিরভাগ সময় শুধুমাত্র আনুষ্ঠানিক ভূমিকা পালন করে, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে রাজাকে রাজনৈতিক অস্থিতিশীলতা দমন করার জন্য বিরল-ব্যবহৃত বিবেচনামূলক ক্ষমতা ব্যবহার করতে দেখা গেছে।

রাজতন্ত্রের একটি অনন্য ব্যবস্থার অধীনে, মালয়েশিয়ার নয়টি রাজকীয় পরিবারের প্রধানরা প্রতি পাঁচ বছরে "ইয়াং ডি-পার্টুয়ান আগাং" নামে পরিচিত রাজা হন।

এ সম্পর্কিত আরও খবর