আমিরাতে সাধারণ ক্ষমায় থাকতে চেয়েছে ২০ হাজার বাংলাদেশি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-30 12:34:36

আরব আমিরাতে অবস্থানরত অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার সুযোগ শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর। এই সময়ের মধ্যে অন্তত ২০ হাজার বাংলাদেশি অভিবাসী এই অ্যামনেস্টি (সাধারণ ক্ষমা) প্রোগ্রামের আওতায় আবেদন করেছেন এবং ৫ হাজার বাংলাদেশিকে দেশে ফেরত আসতে হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

গত বছরের আগস্টের ১ তারিখ থেকে শুরু হয় এই অ্যামনেস্টি প্রোগ্রাম। এরপর দুই ধাপে সময় বৃদ্ধি করে গত ৩১ ডিসেম্বর এই ৪ মাসের প্রোগ্রাম শেষ হয়েছে।

আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান স্থানীয় দৈনিক খালিজ টাইমসকে জানিয়েছেন, বাংলাদেশি নাগরিকদের আনন্দের সঙ্গে জানানো যাচ্ছে যে সাধারণ ক্ষমার সকল প্রয়োজনীয় সকল ব্যবস্থা গৃহীত হয়েছে। নভেম্বর মাসে কিছু পাসপোর্ট ঝুলে ছিল। তবে সময় বৃদ্ধির কারণে এখন আর এই সমস্যা থাকবে না।

তিনি আরো বলেন, আমরা সংশ্লিষ্টদের বিষয়টি অবহিত করেছি যারা পাসপোর্টের জন্যে এসেছিল। আবু ধাবি এবং দুবাইতে আমাদের সার্ভিস চালু রয়েছে। বেশিরভাগ মানুষই এই সেবা গ্রহণ করেছেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, প্রায় ২০ হাজার বাংলাদেশি এই সাধারণ ক্ষমার সুযোগ কাজে লাগিয়েছে। ৫ হাজারের মতো বাংলাদেশি নাগরিক দেশে ফেরত গিয়েছেন এবং ৬ মাসের জব ভিসায় প্রায় ১৫ হাজার বাংলাদেশি থেকে গিয়েছেন।

তিনি বলেন, যারা অতিরিক্ত সময় অবস্থান করছিলেন তাদের জন্যে এই সুযোগ প্রদান করায় আরব আমিরাত সরকারকে আমরা ধন্যবাদ জানাই। অনেকেই ৬ মাসের ভিসা পেয়েছেন আবার অনেকেই ৬ মাসের ভিসাকে নিয়মিত ভিসায় রুপান্তরিত করেছেন। তবে এখন চিন্তার বিষয় যারা ৬ মাসের ভিসায় রয়েছে তাদের বৈধ হতে স্পন্সর প্রয়োজন হবে। তবে এই অল্প সময়ে কর্মসংস্থানের সুযোগ না হলে আমি তাদের না থাকার পরামর্শ দেবো।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অজমানের সেক্রেটারি রুপ সিধু বলেছেন, অভিবাসীদের জন্যে সাধারণ ক্ষমার সময় বৃদ্ধি খুবই কার্যকর হয়েছিল। বিশেষ করে যারা পরিবার নিয়ে রয়েছেন। অনেকেই অর্থনৈতিক কারনে প্রথম দিকে সুযোগ কাজে লাগাতে না পারলেও শেষ মুহূর্তে কাজে লাগিয়েছেন। অনেকের বেতন আটকে ছিল। সব মিলিয়ে সময় বৃদ্ধি ছিল একটি দারুণ সুযোগ।

ভারতের কনস্যুলেট জেনারেল (সংযুক্ত শ্রম) জিতেন্দার সিং নেজি জানিয়েছেন, শেষ মুহূর্তে কিছু মানুষ আবেদন করেছে। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ট্রাভেল ডকুমেন্ট জমা নেয়া হয়েছে। আর যাদের ট্রাভেল ডকুমেন্ট ঠিক রয়েছে তাদের আগামী ৮ জানুয়ারির মধ্যে আরব আমিরাত ছাড়তে হবে।

এ সম্পর্কিত আরও খবর