রাখাইনের রাজধানী সিত্তেতে কারফিউ জারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা ২৪.কম | 2024-02-02 18:56:36

মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেতে কারফিউ জারি করেছে দেশটির ক্ষমতাসীন সামরিক জান্তা প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিদিন রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ থাকবে বলে স্থানীয় বাসিন্দাদের জানানো হয়েছে। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলবেলায় থেকে সিত্তেতে কারফিউ জারির ঘোষণা দেওয়া হয়।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যম নারিনজারা নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিত্তের এক বাসিন্দা বলেছেন, সিত্তের পৌরসভাগুলো ছাড়াও বেশ কয়েকটি দুর্গম এলাকায় কারফিউ জারি করা হয়েছে। পুরো শহরের অলিগলিতে লাউড স্পিকার এবং হ্যান্ড মাইকে কারফিউর ঘোষণা দিয়েছে প্রশাসন। এছাড়াও যারা রাতে বাইরে বের হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে প্রশাসনের কর্মকর্তারা কঠোর হুঁশিয়ারি দিয়েছে।’

২০২৩ সালের অক্টোবর থেকে সামরিক জান্তার অবকাঠামো লক্ষ্য করে ব্যাপক হামলা চালানো শুরু করে স্থানীয় সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। এরপর রাখাইনের বিভিন্ন অঞ্চলে তীব্র লড়াই শুরু হয় যা এখনও চলমান রয়েছে। এতদিন রাজধানী সিত্তের আশপাশে লড়াই চললেও এখন সিত্তেতে পৌঁছে গেছে আরাকান যোদ্ধারা। রাজ্যটিকে দখলে নিতে মরিয়া আরাকান আর্মি যাদের প্রতিরোধে বারবার ব্যর্থ হচ্ছে সামরিক জান্তা বাহিনী। বর্তমানে ইয়ো কায়া ব্রিজের নিচে এবং সাউথ কোরিয়া পোর্ট ব্রিজের কাছে অবস্থান নিয়েছেন সামরিজ জান্তার সেনারা।

সিত্তের বাসিন্দারা জানিয়েছেন, তারা এখন নিয়মিত রাতের বেলা গোলাগুলি এবং সেনাবাহিনীর বিমান ওঠা-নামার শব্দ শুনতে পান। রাতের বেলা সামরিক বিমানের সঙ্গে যাত্রীবাহী বিমান ওঠা-নামার শব্দ শুনতে পান বলে জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর