ওষুধ ক্রয়ে প্রতারণা: শ্রীলঙ্কার সাবেক স্বাস্থ্যমন্ত্রী রিমান্ডে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-04 13:10:20

মন্ত্রণালয়ে দায়িত্বে থাকার সময় ওষুধ ক্রয়ে প্রতারণার অভিযোগে শ্রীলঙ্কার সাবেক স্বাস্থ্যমন্ত্রীর রিমান্ড মঞ্জুর করেছে দেশটির একটি আদালত।

রোববার (৪ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এখবর জানিয়েছে মায়ানমারভিত্তিক সংবাদমাধ্যম মিজ্জিমা.কম

এএফপি জানায়, মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় শ্রীলঙ্কার সাবেক স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকেল্লা জীবনরক্ষাকারী ওষুধ সরবরাহের জন্য একটি কোম্পানিকে অর্ডার দেয়। পরে জানা যায়, কোম্পানিটি জীবনরক্ষাকারী এন্টিবায়োটিক ওষুধ সরবরাহ না করে পানিভর্তি অ্যাম্পুল সরবরাহ করেছে।

বিষয়টি জানাজানি হলে দেশটির অপরাধ তদন্ত বিভাগ শুক্রবার থেকে সাবেক স্বাস্থ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ শুরু করে। এর আগে তাকে ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চায় সংস্থাটি। আদালত জিজ্ঞাসাবাদের জন্য ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ড মঞ্জুর করে।

কেহেলিয়া রামবুকেল্লা বর্তমানে দেশটির পরিবেশ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

খবরে বলা হয়, পুলিশ আদালতে জানায়, জীবনরক্ষাকারী (এন্টিবায়োটিক) ওষুধ ইমুনোগ্লোবুলিন কেনার জন্য ১৪৪ মিলিয়ন রুপি (৪ লাখ ৬৫ হাজার মার্কিন ডলার) বরাদ্দ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে মন্ত্রণালয় হাসপাতালগুলোতে যে ওষুধ সরবরাহ করে, তার বেশিরভাগই ছিল পানি দিয়ে ভরা।

তবে ভুয়া ওষুধের কারণে মৃত্যুজনিত কোনো ঘটনা ঘটেছে কি না, তা স্পষ্ট করে বলা হয়নি।

ওষুধ ক্রয়ে প্রতারণার অভিযোগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে বলে খবরে জানানো হয়।

স্থানীয় যে কোম্পানি মন্ত্রণালয়কে ওষুধ সরবরাহ করেছে, সে কোম্পানিকে ওষুধের মূল্যবাবদ ৯৬০ মিলিয়ন রুপি (৩.১ মিলিয়ন মার্কিন ডলার) দেওয়ার কথা। কিন্তু সেপ্টেম্বর মাসে প্রতারণার ঘটনা উন্মোচিত হওয়ার পর কোম্পানিটিকে মূল্য পরিশোধ না করতে আদেশ দেওয়া হয়েছে। কোম্পানির মালিককেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

২০২২ সালে শ্রীলঙ্কায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঘাটতির শুরু হলে ব্যাংকগুলো তহবিল শূন্য হয়ে পড়ে। সে সময় বৈদেশিক মুদ্রার ঘাটতির পরিমাণ ছিল ৬৪ বিলিয়ন মার্কিন ডলার। পরে জরুরি ওষুধ কিনতে পার্শ্ববর্তী দেশ ভারত ও বিশ্বব্যাংক শ্রীলঙ্কাকে অর্থায়ন করে।

এ সম্পর্কিত আরও খবর