মিয়ানমারে ফেসবুক প্রতিবাদে গ্রেফতার ৩

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-04 13:48:58

মিয়ানমারে ক্রমবর্ধমান জান্তা-বাহিনী ও আরাকান আর্মির উত্তেজনায় ফেসবুকে পোস্ট করে প্রতিবাদ করেছেন অনেকেই। ফেসবুকে ‘নীরব ধর্মঘট’ সম্পর্কে কথা বলায় মান্দালেতে দুই যুবক এবং একজন ইংরেজি শিক্ষককে গ্রেফতার করেছে জান্তা বাহিনী। এর পাশাপাশি এ শহরের ৯০ টিরও বেশি জেডের দোকান বন্ধ করে দিয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতীর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সামরিক অভ্যুত্থানের তৃতীয় বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার শান্তিপূর্ণ ধর্মঘট অনুষ্ঠিত হয় দেশটিতে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের পর দেশটিতে এটি ছিল পঞ্চম নীরব ধর্মঘট।

গত কয়েক মাসে আরাকান আর্মির প্রতিরোধ শক্তির কাছে দেশের বেশকিছু অঞ্চলের দখলদারিত্ব হারিয়েছে জান্তা সরকার। জান্তা-সমর্থিত টেলিগ্রাম চ্যানেল কিয়াও সোয়ার শুক্রবার বলে, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ের জেড মার্কেটের ৯০ টিরও বেশি দোকান শাসক বাহিনী। এর পাশপাশি ছয় মাসের জন্য সিলও করে দিয়েছে। মালিকরা নীরব ধর্মঘটে অংশ নিয়েছিল বলে তাদের দোকান বন্ধ করে সিল মেরে দেয় জান্তা বাহিনী।

জেড দোকানের মালিকদের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদ’ সমর্থন করার অভিযোগ আনা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিও ক্লিপ দেখায় যে বৃহস্পতিবারের ধর্মঘটের সময় মান্দালেয়ের ব্যস্ততম জেড মার্কেট প্রায় জনশূন্য হয়ে পড়েছিল৷

আরেকটি জান্তাপন্থী টেলিগ্রাম নিউজ চ্যানেল জানায়, পিপল মিডিয়া জানিয়েছে ফেসবুকে ধর্মঘট সম্পর্কে পোস্ট করার জন্য মান্দালেতে জান্তা বাহিনীর ২ যুবক এবং একজন ইংরেজি শিক্ষককে গ্রেফতার করেছে।

এ সম্পর্কিত আরও খবর