থাকসিনের বিরুদ্ধে রাজতন্ত্রের অবমাননার অভিযোগ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-06 19:08:17

প্রায় এক দশক আগে করা মন্তব্যের জন্য দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বিরুদ্ধে রাজতন্ত্রকে অপমান করার অভিযোগ এনেছে থাইল্যান্ডের পুলিশ।

দেশটির কর্মকর্তারা মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বলেছেন, অভিযোগটি ২০১৫ সালের একটি সাক্ষাত্কারের সঙ্গে সম্পর্কিত, যে সাক্ষাতকারটি থাকসিন দক্ষিণ কোরিয়ায় থাকাকালীন দিয়েছিলেন।

প্যারোলে সম্ভাব্য মুক্তির কয়েক সপ্তাহ আগে থাকসিনের বিরুদ্ধে ওই অভিযোগ আনা হলো।

রয়টার্স জানিয়েছে, কারাগারে বন্দি এই বিলিয়নেয়ার দেশটির কঠোর আইনের অধীনে বিচারের মুখোমুখি হওয়া সর্বশেষ রাজনৈতিক ব্যক্তিত্ব।

২০১৪ সালের মে মাসে থাকসিনের বোন ইংলাক সিনাওয়াত্রার নেতৃত্বাধীন একটি সরকারকে উৎখাত করার পর থাইল্যান্ড পরিচালনাকারী সামরিক সরকার অভিযোগটি দায়ের করেছিল।

কিন্তু, থাকসিন বার বার রাজতন্ত্রের প্রতি তার আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মুখপাত্র প্রয়ুথ পেচারাকুন সাংবাদিকদের বলেছেন, ‘অভিযোগটির বিষয়ে কাজ করতে দীর্ঘ বিলম্বের কারণ হলো থাকসিনের দেশ থেকে পূর্ববর্তী অনুপস্থিতি।’

বিতর্কিত ধনকুবের এবং থাইল্যান্ডের দুইবার প্রধানমন্ত্রী হলেও ২০০৬ সালের অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি। এর পর গত বছরের আগস্টে স্ব-নির্বাসন থেকে দেশে ফিরে আসেন।

দেশে ফেরার পর দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাকে কারাগারে পাঠানো হয়।

৭৪ বছর বয়সি এই রাজনীতিবিদকে সরাসরি একটি পুলিশ হাসপাতালে স্থানান্তর করা হয় এবং সেখানে তার কমপক্ষে দুটি অপারেশন করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, থাকসিন তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন এবং ন্যায্য আচরণের জন্য অ্যাটর্নি জেনারেলকে চিঠি দিয়েছেন।

উল্লেখ্য. রাজতন্ত্রকে অপমান করা থাইল্যান্ডে একটি গুরুতর অপরাধ। দেশটির সংবিধান বলে যে, রাজাকে অবশ্যই শ্রদ্ধা প্রদর্শন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর