যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজে হামলার দাবি হুতিদের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-06 19:54:49

ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বলেছে, তারা লোহিত সাগরে পৃথকভাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজে হামলা চালিয়েছে।

এক্ষেত্রে ব্রিটিশ নিরাপত্তা সংস্থা একটি হামলার খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে রয়টার্স।

ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যামব্রে বলেছে, হুতিদের হামলায় বার্বাডোসের পতাকাবাহী জাহাজটির সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, কেউ আহত হয়নি।

এদিকে হুতির মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেছেন, ‘প্রথম হামলাটি মার্কিন জাহাজ স্টার নাসিয়াকে এবং অপরটি ব্রিটিশ জাহাজ মর্নিং টাইডকে লক্ষ্য করে চালানো হয়।’

অন্যদিকে, সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত গাজায় যুদ্ধবিরতি ও ত্রাণ সরবরাহ এবং যুদ্ধপরবর্তী এই ভূখণ্ডের শাসন ব্যবস্থা নিয়ে আলোচনা করতে মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এ নিয়ে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার পর থেকে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। স্থানীয় সময় সোমবার (৫ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান তিনি। এবারের সফরে মিসর, কাতার এবং ইসরায়েল যাবেন ব্লিঙ্কেন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী ও ইয়েমেনে হুতি বিদ্রোহীদের স্থাপনা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলার পরপরই মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা দেন ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের এ পাল্টা হামলার কারণে মধ্যপ্রাচ্যজুড়ে নতুনভাবে সংঘাত ছড়িয়ে পড়ে।

সপ্তাহখানেক আগে প্যারিসে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান এবং ইসরায়েল, কাতার ও মিসরের কর্মকর্তারা গাজায় যুদ্ধবিরতির বিষয়ে বৈঠক করেন।

প্রস্তাব অনুসারে, ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি দেয়া হবে এবং ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাস গত ৭ অক্টোবরে আটক করা জিম্মিদের মুক্ত করবে।

এ সম্পর্কিত আরও খবর