আইসিজে’র প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ফিলিস্তিনপন্থী বিচারক

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-07 17:53:29

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের (আইসিজে) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইসরায়েলের সমালোচনার জন্য পরিচিত লেবাননের বিচারক নওয়াফ সালাম।

তিনি এখন গাজায় সামরিক পদক্ষেপের জন্য ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে আনা একটি গণহত্যা মামলার তত্ত্বাবধান করবেন বলে জানিয়েছে রয়টার্স।

বৈশ্বিক সংস্থাটি মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিচারক নওয়াফ সালামকে তিন বছরের মেয়াদের জন্য আইসিজে’র নেতৃত্ব দেওয়ার জন্য নিযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, তিনি ২০১৮ সাল থেকে এই আদালতের সদস্য এবং এর আগে জাতিসংঘে বৈরুতের দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সালাম এক্স-এ শেয়ার করা এক বিবৃতিতে বলেছেন, ‘ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের সভাপতি হিসাবে আমার নির্বাচন আন্তর্জাতিক ন্যায়বিচার অর্জন এবং আন্তর্জাতিক আইন সমুন্নত রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ প্রধান দায়িত্ব।’

প্রসঙ্গত, আইসিজে’র এই নতুন প্রেসিডেন্ট বার বার ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের নীতির নিন্দা করেছেন। তিনি ২০১৫ সালে বলেছিলেন, ‘ইসরায়েলকে অবশ্যই সহিংসতা বন্ধ করতে হবে এবং পশ্চিম তীরে তার সামরিক দখল বন্ধ করতে হবে।’

একই বছর ইসরায়েলের স্বাধীনতা দিবসের কিছুক্ষণ পরেই জারি করা আরেকটি বিবৃতিতে তিনি ইহুদি রাষ্ট্রকে অসুখী জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ৪৮ বছরের দখলদারিত্বের কথা তুলে ধরেন।

সালাম জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদের পক্ষেও কথা বলেছেন।

সালাম এখন ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার গণহত্যা মামলার সভাপতিত্ব করবেন। গাজায় ইসরায়েলের সামরিক পদক্ষেপ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে এমন অভিযোগ গত ডিসেম্বরে দায়ের করে দক্ষিণ আফ্রিকার। ইসরায়েল সোচ্চারভাবে অভিযোগগুলো প্রত্যাখ্যান করেছে।

ইসরায়েলি সরকারের মুখপাত্র আইলন লেভি বলেছেন, ‘হলোকাস্টের পর থেকে ইহুদিদের সবচেয়ে রক্তক্ষয়ী গণহত্যার সঙ্গে তার অপরাধমূলক জড়িত থাকার জন্য ইতিহাস দক্ষিণ আফ্রিকার বিচার করবে।

এ সম্পর্কিত আরও খবর