লোহিত সাগরে দুটি জাহাজে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হুতিরা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-07 20:02:26

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেন উপকূলবর্তী লোহিত সাগরে দুটি কার্গো জাহাজে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হুতি বিদ্রোহীরা।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠীটি গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের প্রতিবাদে লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র শুরু করে।

সেন্টকমের জানিয়েছে, তিনটি ক্ষেপণাস্ত্রই ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা ছোড়া হয়েছে, যা গ্রীক মালিকানাধীন বাল্ক ক্যারিয়ার স্টার নাসিয়ার দিকে ছোঁড়া হয়েছিল।

এদিকে জাহাজের ক্রুরা বিস্ফোরণের কথা জানিয়ে বলেছে, হামলার ফলে জাহাজটির সামান্য ক্ষতি হয়েছে, কিন্তু কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

সেন্টকমের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রথম হামলার কিছুক্ষণ পরেই আরেকটি ক্ষেপণাস্ত্র জাহাজটি থেকে বেশ দূরে পতিত হয় এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটিকে স্টার নাসিয়ার কাছেই অবস্থানরত ইউএসএস ল্যাবুন ডেস্ট্রয়ার দ্বারা ধ্বংস করা হয়।

এ ছাড়াও আরও তিনটি ক্ষেপণাস্ত্র যুক্তরাজ্যের মালিকানাধীন বার্বাডোস-পতাকাবাহী মর্নিং টাইডকে লক্ষ্য করে নিক্ষেপ করা হয়েছিল বলে জানিয়েছে আরটি। কিন্তু, তাতে কোনও ক্ষয়-ক্ষতি হয়নি।

সেন্টকমের বিবৃতি অনুসারে, স্টার নাসিয়া এবং মর্নিং টাইড উভয়ই তাদের পরিকল্পিত যাত্রা অব্যাহত রেখেছে।

হুথিরা এর আগে বলেছিল, তারা স্টার নাসিয়া এবং মর্নিং টাইডকে লক্ষ্যবস্তু করেছে, যেটিকে তারা মার্কিন জাহাজ হিসাবে চিহ্নিত করেছিল।

হুতির মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বলেছেন, ‘দুটি জাহাজের বিরুদ্ধে উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র মোতায়েন ছোড়া হয়েছে এবং হামলাগুলো সঠিক ছিল।’

তিনি সতর্ক করে বলেন যে, হুতিরা ইয়েমেনের বিরুদ্ধে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের আগ্রাসনের প্রতিক্রিয়া হিসাবে এডেন উপসাগর এবং লোহিত সাগরে মার্কিন ও ব্রিটিশ অবস্থানের বিরুদ্ধে আরও অভিযানের পরিকল্পনা করছে।

এ সম্পর্কিত আরও খবর