ইরাকে মার্কিন হামলায় কাতাইব হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-08 16:27:26

ইরাকের বাগদাদে বুধবার (৭ ফেব্রুয়ারি) হামলা চালিয়ে ইরান-সমর্থিত গ্রুপ কাতাইব হিজবুল্লাহর এক সিনিয়র কমান্ডারকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র।

সিনিয়র এক কর্মকর্তা সিবিএস নিউজকে ওই হামলার খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘যে ব্যক্তিকে টার্গেট করা হয়েছে সে একজন কমান্ডার এবং তিনি সিরিয়ায় অপারেশনের দায়িত্বে ছিলেন।’

মধ্যপ্রাচ্যের জন্য দায়ী মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, ‘হামলার লক্ষ্যবস্তু ওই কমান্ডার প্রত্যক্ষভাবে এই অঞ্চলে মার্কিন বাহিনীর উপর হামলার পরিকল্পনা ও অংশগ্রহণের জন্য দায়ী।’

সেন্টকম আরও জানিয়েছে, ওই হামলার ফলে বেসামরিক হতাহতের বা ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, কাতাইব হিজবুল্লাহ হলো ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির মধ্যে একটি, যারা ইরাক এবং সিরিয়ায় মার্কিন বাহিনীর উপর ধারাবাহিক হামলার পাশাপাশি জর্ডানে মারাত্মক ড্রোন হামলার জন্য দায়ী। ওই ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত এবং আরও ডজন খানেক আহত হয়েছিল।

মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে বলেছেন, ‘ইরাকে এই হামলাটি জর্ডানে ড্রোন হামলার পরে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিক্রিয়া জানানোর প্রতিশ্রুতির অংশ।’

জর্ডানে ড্রোন হামলার প্রতিশোধ নেওয়া শুরু হয়েছিল গত শুক্রবার, যখন ইরাক ও সিরিয়ায় ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, ওই ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে কমান্ড ও কন্ট্রোল অপারেশন সেন্টার, মিসাইল এবং মিলিশিয়া গ্রুপ এবং তাদের ইরান ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের পৃষ্ঠপোষকদের দ্বারা ব্যবহৃত রকেট ব্যবস্থাপনা।

ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো গত ১৭ অক্টোবর থেকে ইরাক, সিরিয়া এবং জর্ডানে মার্কিন বাহিনীর উপর কমপক্ষে ১৬৮টি হামলা চালিয়েছে।

পেন্টাগনের তথ্য অনুসারে, এসব হামলায় ৩ মার্কিন সেনা নিহত এবং ১৩২ সেনা গুরুতর আহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর