‘অস্বাভাবিক’ বিলম্বের পর পাকিস্তানে নির্বাচনের ফল ঘোষণা শুরু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-09 06:20:47

হামলা-সংঘাতের মধ্য দিয়ে পাকিস্তানে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ শেষ হওয়ার ১০ ঘণ্টা পর ফলাফল ঘোষণা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাত আড়াইটার কিছু পর ফলাফল ঘোষণা শুরু হয়। নির্বাচন পর্যবেক্ষকেরা বলছেন, পাকিস্তানের অতীতের নির্বাচনগুলো বিবেচনায় নিলে এবার ফল ঘোষণায় এমন বিলম্ব অস্বাভাবিক।

এর আগে, ফল ঘোষণায় বিলম্ব হওয়ায় পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) সব প্রাদেশিক নির্বাচন কমিশন ও রিটার্নিং অফিসারদের আধা ঘণ্টার মধ্যে ফলাফল ঘোষণা শুরুর নির্দেশ দেয়। অন্যথায় কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয় নির্দেশে। নির্দেশের একটি কপি প্রকাশ করেছে পাকিস্তানের প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্য ডন।

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ সকাল ৮টায় শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। মধ্যরাতে ফলাফল ঘোষণা শুরুর সম্ভাব্য সময় থাকলেও তা হয়নি। ইমরান খানের দল পিটিআইর পক্ষ থেকে অভিযোগ তোলা হয়, ইমরানের প্রার্থীদের বিজয় ঠেকাতেই ফলাফল ঘোষণায় বিলম্ব করা হচ্ছে।

কারাদণ্ডপ্রাপ্ত পিটিআই প্রধান ইমরান খানের পাশাপাশি, সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না তার দলের প্রার্থীরাও। তারা স্বতন্ত্র হিসেবে লড়ছেন।

পিটিআই’র জেনারেল সেক্রেটারি ওমর আইয়ুব সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক ভিডিও বার্তায় বলেন, বেশ কয়েকটি সার্কেলে রিটার্নিং অফিসারদের অফিসের স্ক্রিন বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে।

অনানুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, বেশ কয়েকটি নির্বাচনী এলাকায় কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে আছেন। পিটিআইএর ব্যারিস্টার গহর দাবি করেছেন যে দলটি ১৫০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে।

২৪.১ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে ভোটারের সংখ্যা ১২.৮ কোটি। এর মধ্যে মহিলা ভোটার সংখ্যা ৬.৯ কোটি। পুরুষ ভোটার সংখ্যা ৫.৯ কোটি। জাতীয় পরিষদের জন্য ৫১২১ জন এবং প্রাদেশিক পরিষদের জন্য ১২৬৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাকিস্তানের জাতীয় সংসদে মোট আসন সংখ্যা ৩৩৬। এর মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোট হয়। এছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত মহিলাদের জন্য। আর ১০টি আসন সংরক্ষিত অ-মুসলিমদের জন্য।

এ সম্পর্কিত আরও খবর