ইসরায়েলকে রাফাহ’তে সামরিক অভিযান দ্রুত বন্ধের আহ্বান চীনের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-13 14:55:59

ইসরায়েলকে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে যতো দ্রুত সম্ভব তাদের সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছে চীন।

রয়টার্স জানিয়েছে, যুদ্ধ বন্ধ না হলে সেখানে গুরুতর মানবিক বিপর্যয়ের সতর্কবার্তা দিয়েছে বেইজিং।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বলেছেন, ‘বেসামরিক নাগরিকদের জন্য ক্ষতিকর এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন কর্মকান্ডের বিরোধিতা ও নিন্দা করে থাকে চীন।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘ইসরায়েলকে যত তাড়াতাড়ি সম্ভব রাফায় তাদের সামরিক অভিযান বন্ধ করার, নিরপরাধ বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহ্বান জানাচ্ছে বেইজিং।’

এদিকে, গাজার দক্ষিণাঞ্চলে সবচেয়ে ঘনবসতিপূর্ণ রাফায় ইসরায়েলি বিমান হামলায় নারী ও শিশুসহ প্রায় ১০০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

গত সোমবার (১২ ফেব্রুয়ারি) মধ্যরাতে ঘুমন্ত ফিলিস্তিনিদের ওপর বর্বরতা চালানো হয় বলে জানিয়েছে গাজার হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

হামাস সরকার জানিয়েছে, রাফাহ শহরের বিভিন্ন স্থানে ১৪ টি বাড়ি ও তিনটি মসজিদে বিমান হামলা চালোনো হয়েছে।

হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় আগে বলেছিল, মিসরের সীমান্তবর্তী শহরটিতে ইসরায়েলি হামলায় ৫২ জন নিহত হয়েছেন। এখন তারা আগের তথ্য সংশোধন করে প্রাণহানির সংখ্যা বাড়ার কথা জানায়।

ফিলিস্তিনি রেডক্রিসেন্ট সোসাইটি (পিসিআরএস) জানিয়েছে, বর্তমানে রাফাহতে গাজার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অবস্থান করছে। সেখানে সোমবার রাতে বিমান বিমান হামলার স্বীকার হয়েছেন তারা। এতে প্রায় ১০০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ গাজা উপত্যকার শাবোরা এলাকায় সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে একের পর এক হামলা চালিয়েছে তারা।

এ সম্পর্কিত আরও খবর