‘শুধুমাত্র গাজায় যুদ্ধবিরতি ইসরায়েলে গোলাবর্ষণ বন্ধ করতে পারে’

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-14 19:23:24

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বলেছেন, তার সশস্ত্র গোষ্ঠীর ইসরায়েলে গোলাবর্ষণ তখনই শেষ হবে, যখন গাজায় ইসরায়েলের আগ্রাসন বন্ধ হবে।

তিনি আরও বলেন, লেবাননের সীমান্তে শত্রুতা বন্ধ করার জন্য এখন পর্যন্ত কূটনৈতিক প্রচেষ্টায় কেবল ইসরায়েলই উপকৃত হবে বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি তার ফিলিস্তিনি মিত্র হামাসের সমর্থনে লেবাননের দক্ষিণ সীমান্তজুড়ে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে।

নাসরাল্লাহ বলেন, গাজায় পূর্ণ যুদ্ধবিরতি হলেই তার দল গুলি বিনিময় বন্ধ করবে।

তিনি একটেলিভিশন ভাষণে বলেন, ‘যেদিন গাজায় শুটিং বন্ধ হবে, সেদিন আমরা দক্ষিণে শুটিং বন্ধ করব।’

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে আরেকটি পূর্ণাঙ্গ সংঘাতের আশঙ্কা বাড়ছে, যেখানে সীমান্তের উভয় পাশে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং আঞ্চলিক উত্তেজনা বাড়ছে।

গত মাসের শেষ দিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছিলেন, ইসরায়েলি সেনারা লেবাননের সঙ্গে দেশের উত্তর সীমান্তের কাছে খুব শীঘ্রই অ্যাকশনে যাবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বৈরুতে কূটনৈতিক তৎপরতার ঝড় দেখা গেছে। জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীরা উত্তেজনা কমানোর প্রচেষ্টায় সফর করেছেন।

নাসরাল্লাহ বলেন, ‘অনেক বিদেশী প্রতিনিধি দল দক্ষিণ লেবাননে শত্রুতা শেষ করার জন্য প্রস্তাব নিয়ে বৈরুতে ভ্রমণ করেছে। কিন্তু, তাদের কেবল একটি লক্ষ্য রয়েছে, তা হলো, ইসরায়েলের নিরাপত্তা, ইসরায়েলের সুরক্ষা।’

রয়টার্স জানিয়েছে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বৈরুতে একটি লিখিত প্রস্তাব দিয়েছেন, যাতে হিজবুল্লাহর অভিজাত রাদওয়ান ইউনিটের যোদ্ধাদের সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরে সরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ফরাসি প্রস্তাবের উল্লেখ না করেই নাসরাল্লাহ বলেন, একটি প্রতিনিধি দল মধ্যস্থতাকারী হিসেবে একটি কাগজ উপস্থাপন করেছে। সেখানে কিছুই নেই। সেখানে ইসরায়েলের নিরাপত্তার কথা বলা আছে।

নাসরুল্লাহ বলেন, কেউ যেন মনে না করে লেবানন দুর্বল এবং ভীত। ইসরায়েল যদি লেবাননে যুদ্ধ আরও প্রসারিত করে, তবে তার দলও তাই করবে।

তিনি সতর্ক করে বলেন, ইসরায়েল যদি লেবাননের বিরুদ্ধে যুদ্ধ চালানোর সিদ্ধান্ত নেয় তবে উত্তর ইস্রায়েল থেকে বাস্তুচ্যুতরা ফিরবে না এবং ইসরায়েলি কর্মকর্তাদের উচিত দুই মিলিয়ন লোকের জন্য আশ্রয়, হোটেল, স্কুল এবং তাঁবু প্রস্তুত করা।

এ সম্পর্কিত আরও খবর