ক্যান্সারের টিকা উদ্ভাবনের দ্বারপ্রান্তে রাশিয়া: পুতিন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-15 14:02:45

ক্যান্সার নিরাময়ে টিকা উদ্ভাবনের দ্বারপ্রান্তে রাশিয়া বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, রাশিয়ার বিজ্ঞানীরা ক্যান্সার নিরাময়ের টিকা উদ্ভাবনের একেবারে দ্বারপ্রান্তে। রোগীদের কাছে এ টিকা শিগগিরই পৌঁছে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স জানায়, বুধবার রাশিয়ার টেলিভিশনে পুতিনের এ বক্তব্য প্রচারিত হয়। মস্কো ফোরাম অন ফিউচার ডেকনোলজিস আয়োজিত এক অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এ মন্তব্য করেন।

পুতিন বলেন, আমরা ‘তথাকথিত’ ক্যান্সারের নতুন প্রজন্মের ওষুধ তৈরির একেবারেই দ্বারপ্রান্তে। তবে কোন ধরনের ক্যান্সারের জন্য বিজ্ঞানীরা টিকা তৈরি করছেন, সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।

রয়টার্স জানায়, কয়েকটি দেশ ও কোম্পানি ক্যান্সারের ভ্যাকসিন উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। ২০২৩ সালে যুক্তরাজ্য জার্মানিভিক্তিক ‘বায়োটেক’ ওষুধ কোম্পানির সঙ্গে এ বিষয়ে চুক্তি সই করে। চুক্তি অনুসারে, ২০৩০ সাল নাগাদ বায়োটেক ১০ হাজার রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে ভ্যাকসিন প্রয়োগ করবে।

এছাড়া মর্ডানা ও মার্ক অ্যান্ড কোম্পানি পরীক্ষামূলকভাবে ক্যান্সারের ভ্যাকসিন তৈরির মাঝামাঝি অবস্থায় রয়েছে বলে খবরে জানানো হয়। তাদের ভ্যাকসিন মারণঘাতী স্কিন ক্যান্সার নিরাময়ে ব্যবহার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর