তালেবান ছাড়াই চলছে ‘আফগান সম্মেলন’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-19 13:50:26

কাতারের রাজধানী দোহায় রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘আফগান সম্মেলন’। জাতিসংঘের আয়োজনে অনুষ্ঠিত এই সম্মেলনে যোগ দেয়নি আফগানিস্তানের ক্ষমতাসীন দল তালেবান সরকারের প্রতিনিধিরা। আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে এই সম্মেলন আয়োজন করেছে জাতিসংঘ।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ বলেছে, ‘তালেবানের পক্ষ থেকে একটি শর্ত দেওয়া হয়েছিল। তারা বলেছিল, সম্মেলনে তাদের কোনো সমালোচনা করা যাবে না। কিন্তু জাতিসংঘ এ শর্ত মানতে রাজি হয়নি। তাই সম্মেলনটিতে যোগ দেয়নি তালেবান। এছাড়াও এ সম্মেলনে অন্য কোনো সংগঠন নয়, শুধু তালেবানরাই প্রতিনিধিত্ব করবে বলে শর্ত দিয়েছিল তারা। জাতিসংঘ এ শর্তও মানতে রাজি হয়নি। এ কারণে শেষ মুহূর্তে তালেবান জানিয়ে দিয়েছে, তারা এ সম্মেলনে যোগ দিচ্ছে না।’

এ বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা রিফিউজি কাউন্সিলের প্রধান জ্যান এগেল্যান্ড সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, দোহা সম্মেলনে তালেবানদের যোগ না দেওয়াটা অত্যান্ত দুঃখজনক। আমরা আফগানিস্তানের জনগণের কথা ভেবে সবাইকে মতৈক্যে পৌঁছানোর অনুরোধ জানাই।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের কোনো প্রতিনিধি যোগ না দিলেও এ সম্মেলনে আফগানিস্তানের বেশ কিছু মানবাধিকার সংগঠন অংশ নিয়েছে। আফগানিস্তানের সামাজিক এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। দোহা সম্মেলনে সেই প্রতিবেদন নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে বিশ্লেষকেরা বলছেন, যাদের জন্য এই সম্মেলন, তারাই যেহেতু নেই, সেহতু এই সম্মেলন কতাটা ফলপ্রসু হবে তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

২০২১ সালের আগস্টে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবানরা। ক্ষমতা গ্রহণের পর মানবাধিকার রক্ষার কথা বললেও মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করাসহ নানা বিধিনিষেধ আরোপ করায় আন্তর্জাতিক মহলের সমালোচনার মুখে পড়েছে তালেবান সরকার।

এ সম্পর্কিত আরও খবর