পিএমএল-এনের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব প্রত্যাখ্যান পিপিপির

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-19 15:10:47

পাকিস্তানে সরকার গঠনের লক্ষ্যে জোট গঠন করলেও ক্ষমতা ভাগাভাগির বিষয়ে এখনও ঐকমত্যে পৌঁছাতে পারেনি নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিএমএল-এন পিপিপিকে ক্ষমতা ভাগাভাগির শর্তে যে প্রস্তাব দিয়েছিল সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন পিপিপির প্রধান বিলাওয়াল ভুট্টো।

রোববার (১৮ ফেব্রুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার বিলাওয়াল ভুট্টো নওয়াজ শরিফের দলের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং ঘোষণা করেছেন তার বাবা ও পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেবে তার দল।

রোববার সিন্ধ প্রদেশের এক জনসভায় বিলাওয়াল বলেন, ‘পিএমএল-এন প্রস্তাব দিয়েছিল তারা প্রথম তিন বছর প্রধানমন্ত্রীত্ব করবে ও পরের দুই বছর আমরা প্রধানমন্ত্রীত্ব করব। কিন্তু আমি সে প্রস্তাব গ্রহণ করিনি।’

এর আগে, পিএমএল-এন ও পিপিপির মধ্যে প্রাথমিক ঐকমত্য হয়েছিল যে, আগামী পাঁচ বছরের মধ্যে প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি করে নেবে দুই দল। তবে প্রথম আড়াই বছর ক্ষমতায় থাকবে নওয়াজের দলের প্রার্থী এবং পরের আড়াই বছর ক্ষমতায় থাকবে বিলাওয়ালের দলের প্রার্থী। 

কিন্তু গতকাল সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বিলাওয়াল ভুট্টো এবং বলেছেন, তার বাবা আসিফ আলী জারদারিকে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে তার দল থেকে মনোনয়ন দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর