কিমকে মস্কোর তৈরি গাড়ি উপহার দিলেন পুতিন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-20 15:25:09

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে মস্কোর তৈরি একটি গাড়ি উপহার দিয়েছেন। পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, দুই দেশের মধ্যে পর্যটন থেকে প্রতিরক্ষা খাতে সম্পর্ক জোরদারের প্রেক্ষাপটে পুতিন কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়িটি উপহার দিয়েছেন।

ঘনিষ্ঠ সম্পর্কে আবদ্ধ উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরও জোরালো হয়েছে। কিম ও পুতিন গত সেপ্টেম্বর মাসে সাক্ষাৎ করেছেন। এর পর থেকেই দুই দেশের সম্পর্ক আরো জোরদার হয়। যদিও দুটি দেশই পশ্চিমা চাপে আন্তর্জাতিকভাবে একঘরে হয়ে আছে।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া এবং পরমাণু অস্ত্র কর্মসূচির জন্য উত্তর কোরিয়া একঘরে হয়ে আছে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, রাশিয়ার তৈরি গাড়িটি ১৮ ফেব্রুয়ারি কিমের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

কেসিএনএর খবরে আরও বলা হয়েছে, গাড়ি উপহার দেওয়ায় পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন কিমের বোন। তিনি বলেছেন, ‘কিম ও পুতিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের নিদর্শন এই গাড়ি।’

উল্লেখ্য, কিমের বিলাসবহুল বিদেশি গাড়ির সংগ্রহ রয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রপ্তানি নিষেধাজ্ঞা ভেঙে কিম কীভাবে বিলাসবহুল বিদেশি গাড়ি ব্যবহার করেন, তা নিয়ে অনেকের কৌতুহল রয়েছে। .

ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা গাড়িগুলো বেশির ভাগই বিদেশ থেকে পাচার করা।

এদিকে পুতিনের উপহার এই গাড়ির মডেল সম্পর্কে কিছু জানায়নি কেসিএনএ।

এ সম্পর্কিত আরও খবর