আগামীকাল তুরস্ক সফরে যাচ্ছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-04 16:34:48

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মঙ্গলবার (৫ মার্চ) গাজা সংঘাত বন্ধ এবং ফিলিস্তিনি দলগুলোর পুনর্মিলন প্রচেষ্টা নিয়ে আলোচনার জন্য তুর্কিতে যাবেন বলে নিশ্চি করেছেন তুর্কি।প্রশাসন 

রোববার (৩ মার্চ) আন্টালিয়ার ভূমধ্যসাগরীয় ছুটির রিসর্টে একটি বার্ষিক কূটনীতি ফোরামের (আন্টালিয়া ডিপ্লোম্যাসি ফোরাম, এডিএফ) সমাপনী বক্তব্যে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এবং  তুর্কি পররাষ্ট্রমন্ত্রী ও ফিলিস্তিনের পক্ষে সোচ্চার আইনজীবী হাকান ফিদান এই কথা বলেছেন। 

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল ও হামাসের মধ্যকার প্রায় পাঁচ মাসের সংঘাত থামানোর জন্য নিবিড় কূটনীতির লক্ষ্যে এই সফরে যাচ্ছেন বলে জানান তিনি।

এ সপ্তাহের মধ্যে মুসলমানদের পবিত্র মাস রমজান শুরুর আগেই একটি যুদ্ধবিরতি নিশ্চিত করতে চেষ্টা করছে মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র। কয়েক সপ্তাহ ধরে দেশগুলো বিভিন্ন মধ্যস্থতার আলোচনা করে আসছে।

আল-মালিকি বলেছেন, সফরকালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট আব্বাস। মন্ত্রী এই সফরকে 'দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার কার্যকর সম্পর্কের প্রতিফলন' হিসেবে বর্ণনা করেছেন।

ইউরোপীয় দেশগুলোকে উদ্দেশ করে ফোরামে ফিলিস্তিনের শীর্ষ কূটনীতিক আরও বলেন, 'দেশগুলোকে তাদের নিজেদের উদ্যোগ নিতে হবে এবং তাদের ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়ে শুরু করতে হবে। '

ফিলিস্তিনি কর্তৃপক্ষের কথা উল্লেখ করে রিয়াদ আল-মালিকি বলেন, এই অঞ্চলে (গাজায়) ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে 'একমাত্র বৈধ কর্তৃপক্ষ যারা গাজায় কাজ করবে এবং তা অব্যাহত রাখবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানও দেশটিতে আব্বাসের সফর নিশ্চিত করেছেন। ফিদান বলেন, এরদোগান ফিলিস্তিনের প্রেসিডেন্টের কাছে গাজার সর্বশেষ পরিস্থিতি এবং যুদ্ধের গতিপথ শুনতে চেয়েছিলেন। এ বিষয়েই এরদোগান ও আব্বাসের মধ্যে আলোচনা হবে বলে জানান তিনি। 

এ সম্পর্কিত আরও খবর