পরমাণু যুদ্ধের হুমকি দেননি পুতিন : ক্রেমলিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-15 16:03:36

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করার কথা বললেও পরমাণু যুদ্ধের হুমকি দেননি বলে দাবি করেছে ক্রেমলিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎকার প্রসঙ্গে বৃহস্পতিবার (১৪ মার্চ) রয়টার্সের কাছে এমন দাবি জানায় ক্রেমলিন।

এদিকে, শুক্রবার (১৫ মার্চ) থেকে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে রাশিয়ায়। সকলেই নিশ্চিত যে, পুতিন ফের দেশটির সর্বোচ্চ পদে নির্বাচিত হবেন।

এ অবস্থায় বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যমে পুতিনের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। সেখানে তাকে পরমাণু যুদ্ধ নিয়ে রাশিয়ার অবস্থান কী, তা জানতে চাওয়া হয়েছিল।

জবাবে পুতিন বলেন, ‘রাশিয়ার সার্বভৌমত্ব যদি কোনওভাবে আক্রান্ত হয়, তাহলে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে। তিনি আরও ব্যাখ্যা করে বলেন, ‘যদি সামরিক দিক থেকে জানতে চান, তাহলে অবশ্যই আমরা প্রস্তুত রয়েছি।’

পুতিন আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সেনাবাহিনী পাঠায়, তাহলে যুদ্ধ আরও বাড়বে।’

পুতিনের এমন মন্তব্যে পর হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বুঝতে পারছেন রুশ নেতা তাদের পরমাণু-তত্ত্বের পুনর্ব্যাখ্যা করছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বলেন, ‘পুতিন ওই বিষয়ে সেভাবে সাংবাদিকের প্রশ্নের উত্তরই দেননি। তিনি শুধু, রাশিয়ার অবস্থান, যেটা সকলেরই জানা, সেটাই পুনর্ব্যাক্ত করেছেন।’

পেসকভ আরও বলেন, ‘পুতিনই কিন্তু বলেছেন, পরমাণু অস্ত্র ব্যবহার করার কথা তার মাথায়ই আসেনি।’

এ সম্পর্কিত আরও খবর