ব্রেক্সিট চুক্তিতে পার্লামেন্ট ভোটে মে'র ভরাডুবি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:58:10

ব্রেক্সিট চুক্তিতে ব্রিটিশ পার্লামেন্টের ভোটাভুটিতে ভরাডুবি হয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে'র। পার্লামেন্টের ৬৫০ ভোটের মধ্যে ৪৫০টি ভোট মে'র বিপক্ষে গেছে। মে'র পক্ষে ভোট পড়েছে ২০২টি।

ভোটের পার্থক্য ২৩০টি। এটি ব্রেক্সিট ইস্যুতে ভোটাভুটির সর্বোচ্চ ভরাডুবি। এর আগে ১৬৬ ভোটের পার্থক্য ছিল সর্বোচ্চ।

নানা জল্পনা কল্পনা শেষে মঙ্গলবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় (ব্রিটিশ সময় অনুযায়ী) ভোটাভুটি শুরু হয়। খবর বিবিসি'র। সেখানে নিজদলের সাংসদদের পাশাপাশি লেবার পার্টি ও ডেমোক্রেটিক পার্টির সাংসদেরা মে'র ব্রেক্সিট চুক্তির বিপক্ষে নিজেদের ভোট দেন।

তবে দেশটির সংসদ সদস্যদের রায় মে'র ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে যাওয়ার ফলে ব্রেক্সিট ইস্যুতে দেশটিতে নতুন অনিশ্চয়তা তৈরি হয়েছে। সরকার দলকে আগামী তিনদিনের মধ্যে জানান দিতে হবে তারা কোন পথে হাঁটবে।

মে'র সামনে আপাতত ৫টি পথ খোলা রয়েছে। প্রথমত, সম্পূর্ণভাবে ব্রেক্সিট ডিল থেকে বের হয়ে আসা। তবে এই ইস্যুটি মে'র নির্বাচনী ইশতেহারে ছিল বিধায় এটি তার জন্য সহজ হবে না।

দ্বিতীয়ত আলোচনার মাধ্যমে বিষয়টি ঠিক করা। তৃতীয়ত সাধারণ নির্বাচনের আয়োজন করা। চতুর্থত ফের গণভোট করা। অথবা বর্তমান সরকারের প্রতি আস্থা ভোটের আয়োজন করা। সবকটিই মে সরকারকে ক্ষমতায় টিকে থাকতে হুমকির মুখে ফেলবে বলে আশঙ্কা করছে দেশটি রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে আগামী ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চুক্তিটি সম্পন্ন হওয়ার কথা রয়েছে। যার আর মাত্র ৭৩ দিন বাকি। এর আগে দেশটি একটি যথাযথ সিদ্ধান্তে পৌঁছাতে না পারলে সেদিন ইইউ'র সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়ে নতুন সংকটে পড়তে যাচ্ছে দেশটি।

নির্বাচনে থেরেসা মে'র পরাজয়ে বিরোধী দল লেবার পার্টির প্রধান জেরেমি করবিন বলেন 'সরকারের বড় বিপর্যয় হয়েছে। এ নিয়ে আগামীকাল (বুধবার) আলোচনা হবে।' 

এ সম্পর্কিত আরও খবর