ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করল মেক্সিকো

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-04-06 17:31:46

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করেছে মেক্সিকো।

শুক্রবার (৫ এপ্রিল) রাজধানী কুইটোতে অবস্থিত মেক্সিকোর দূতাবাস থেকে ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাসকে গ্রেফতার করায় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

গ্লাসকে নিরাপদে দেশের বাইরে পাঠানোর আহ্বান জানিয়ে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তাকে রাজনৈতিক আশ্রয় দিয়েছিল মেক্সিকো। কিন্তু দূতাবাসে প্রবেশ করে গ্লাসকে গ্রেফতার করেছে ইকুয়েডরের বিশেষ বাহিনী।

প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির মামলায় দুবার দোষী সাব্যস্ত হয়েছিল ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাস। গত ডিসেম্বরে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চাওয়ার পর থেকে কিটোতে মেক্সিকোর দূতাবাসেই ছিলেন গ্লাস। গতকাল সকালে গ্লাসের রাজনৈতিক আশ্রয়ের অনুরোধ মঞ্জুর করে মেক্সিকো। সেদিনই পুলিশ জোর করে মেক্সিকো দূতাবাসে ঢুকে জর্জ গ্লাসকে গ্রেফতার করে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেন, জর্জ গ্লাসকে গ্রেফতার করার আগে পুলিশ জোর করে কিটোতে মেক্সিকো দূতাবাসে প্রবেশ করে।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা গ্লাসকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে এবং ইকুয়েডরকে আহ্বান জানিয়েছে, যাতে তিনি নিরাপদে দেশের বাইরে বের হয়ে আসতে পারে। কিন্তু ইকুয়েডরের বিশেষ বাহিনী জোরপূর্বক দূতাবাসে প্রবেশ করে এবং গ্লাসকে গ্রেফতার করে।

ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তারা গ্লাসকে গ্রেফতার করেছে। জর্জ গ্লাস ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে রাফায়েল কোরেয়ার বামপন্থী সরকারের অধীনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ইকুয়েডরের দাবি, জর্জ গ্লাসকে দেওয়া মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব অবৈধ ছিল।

এ সম্পর্কিত আরও খবর