অস্ট্রেলিয়ায় শপিং মলে হামলা: প্রত্যক্ষদর্শীদের বক্তব্য লোমহর্ষক বর্ণনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-13 18:48:48

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির একটি শপিং মলে ছুরি হামলায় এখন পর্যন্ত সাতজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। ওই ঘটনার সময় উপস্থিত প্রত্যক্ষদর্শীদের দেওয়া বক্তব্য উঠে এসেছে সেই লোমহর্ষক ঘটনার চিত্র। 

শনিবার (১৩ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৪টার কিছু আগে বন্ডি জাংশন শপিং সেন্টারে এই হামলার ঘটনা ঘটে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে প্রত্যক্ষদর্শীদের চোখে হামলার ভয়াবহ সব চিত্র তুলে ধরা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যম এবিসি নিউজকে বলেন, যখন এই হামলা করা হয় তখন তিনি ও তার দুই ছোট বাচ্চা ঘটনাস্থলেই ছিলেন। হঠাৎ এক ব্যক্তি ওই শপিং মলে ঢুকে নির্বিচারে মানুষকে ছুরিকাঘাত করতে শুরু করে।

এমন ঘটনাকে তিনি 'হত্যাকাণ্ড' হিসেবে আখ্যায়িত করেছেন।

অন্য এক প্রত্যক্ষদর্শী নারী মল থেকে বেরোতে বেরোতে হতবিহ্বল অবস্থায় বলছিলেন, এটা পুরোই পাগলামি।

এদিকে, কী কারণে এ হামলা করা হয়েছে তা এখনো পরিষ্কার নয় পুলিশের কাছে। অবশ্য এ হামলার অল্প কিছুক্ষণের মধ্যেই পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ওই ঘটনার সময় পাশেই ডিউটিরত অবস্থায় ছিলেন এক নারী পুলিশ। হামলার কথা শুনে তিনি ঘটনাস্থলে পৌঁছান। সেখানে তাকেও হামলা করতে যান ওই ব্যক্তি। পরে সে তাকে গুলি করলে হামলাকারী মাটিতে লুটিয়ে পড়ে।

জেসন ডকসন নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, এমন হামলা দেখে উপস্থিত সবাই চিৎকার এবং দৌঁড়াতে শুরু করে। পরে ওই পুলিশ কর্মকর্তাকে দেখে সবাই নিরাপত্তার জন্য তার পিছনে গিয়ে সমবেত হয়।

তিনি আরও বলেন, ওই সময় যদি তিনি হামলাকারীকে গুলি না করতেন তাহলে আরও অনেকের মৃত্যু হতে পারতো।

ওই পুলিশ কর্মকর্তার এমন কাজের প্রশংসা করে তাকে 'নায়ক' হিসেবে আখ্যা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেন, কোন সন্দেহ নেই যে তিনি তার অর্পিত দায়িত্বের মাধ্যমে এতোগুলো মানুষের জীবন বাঁচিয়েছেন। 

'এ ঘটনায় সবাই হতবাক হয়ে গিয়েছিলেন'

অস্ট্রেলিয়ার সিডনি শহরের ওয়েস্টফিল্ড মলে এ হামলা চালানো হয়েছে। মলটি দেশটির বিখ্যাত বন্ডি বিচের পাশেই অবস্থিত। এটি অস্ট্রেলিয়ার অন্যতম বৃহত্তম একটি শপিং সেন্টার এবং অন্যান্য দিনের মতো এদিনও মানুষের ভিড়ে পরিপূর্ণ ছিল মলটি। তাদের মধ্যে বেশিরভাগই ছিল শিশু-কিশোর।

হামলার সময় মলে থাকা জনি (৩৩) নামে এক ক্রেতা জানান, কেনাকাটার একপর্যায়ে সবাইকে চিৎকার করতে এবং দৌড়াদৌড়ি করতে দেখেন। তিনি এক নারীসহ তার শিশুর ওপর হামলা করতে দেখেন। 

তিনি আরও জানান, ওই সময় সবাই হতবাক হয়ে দেখছিল। তখন আসলে কেউ বুঝতে পারছিল না কী করা উচিত।

আরেক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘দেখতে পেলাম যে সবাই আমাদের দিকে ছুটে আসছেন। এরপর একটি গুলির শব্দ শুনলাম। আমার স্বামী আমাদের নিয়ে একটি দোকানে ঢুকে পড়েছিলেন। সেখানে থাকা এক নারী দোকানের দরজাগুলো বন্ধ করার চেষ্টা করছিলেন। তবে সামনের দরজাটি বন্ধ করতে পারেননি। তাই আমরা দোকানের ভেতর অফিসকক্ষে ঢুকে পড়লাম। সেটি চারদিক দিয়ে বন্ধ ছিল। পরে পুলিশ এসে আমাদের সেখান থেকে বের করে।’

এ সম্পর্কিত আরও খবর