জাপানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ১, নিখোঁজ ৭

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-21 11:21:46

জাপানের ২টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় ১ জন নিহত হয়েছেন এবং ৭ জন নিখোঁজ রয়েছেন। শনিবার (২০ এপ্রিল) এই দুর্ঘটনা ঘটে।

রোববার (২১ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  শনিবার গভীর রাতে প্রশান্ত মহাসাগরের ইজু দ্বীপপুঞ্জের কাছে রাতের প্রশিক্ষণের সময় হেলিকপ্টারগুলো বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনএইচকে।

জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সের (এসডিএফ) একজন মুখপাত্র এএফপিকে নিশ্চিত করেছেন এবং বলেছেন যে একজনকে উদ্ধার করা হয়েছে কিন্তু পরে তার মৃত্যু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী মিনোরু কিহারা বলেছেন, দুটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে এবং উদ্ধারকারীরা সমুদ্রে বিমানের অংশ উদ্ধারে কাজ করছে।হেলিকপ্টারগুলো রাতে সাবমেরিন মোকাবেলায় মহড়া করছিল।

কিহারা সাংবাদিকদের আরও বলেন, ‘এখনও বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। তবে আমরা প্রাথমিকভাবে আরোহীদের জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি।’

এনএইচকে জানায়, ১০টা ৩৮ মিনিটে টোরিশিমা দ্বীপ থেকে হেলিকপ্টারটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং এর এক মিনিট পরেই বিমান থেকে একটি জরুরি সংকেত পাওয়া যায়।

প্রায় ২৫ মিনিট পরে, রাত ১১ টার দিকে, সামরিক বাহিনী বুঝতে পারে যে একই এলাকায় অন্যান্য বিমানের সাথেও বিমানটির  যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) এর মিতসুবিশি ‘এসএইচ-৬০কে’ হেলিকপ্টারগুলো মূলত নৌ-বিধ্বংসী বাহিনীর উপর ভিত্তি করে পরিচালিত হয়।

এনএইচকের প্রতিবেদনে আরও জানায়, এমএসডিএফ বলেছে, যেহেতু কাছাকাছি জলে অন্য কোনো বিমান বা জাহাজ ছিল না, তাই এই ঘটনায় অন্য কোনো দেশের জড়িত থাকার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান দৃঢ়তা এবং একটি অপ্রত্যাশিত উত্তর কোরিয়ার প্রতিক্রিয়ায় জাপান প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর সাথে সহযোগিতা গভীর করছে।

এ সম্পর্কিত আরও খবর