নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-20 18:30:17

যুদ্ধাপরাধের দায়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ব্রিটিশ আইনজীবী করিম আহমেদ খান কিউসি।

সোমবার (২০ মে) দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে তিনি এই আবেদন করেন। খবর: বিবিসির।

করিম খান বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতারা গত বছরের ৭ অক্টোবর থেকে যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের জন্য দায়ী।

ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রী বেনি গ্যান্টজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করায় আইসিসির প্রসিকিউটরের নিন্দা করেছেন।

আইসিসির প্রসিকিউটরের গ্রেফতারি পরোয়ানা জারির আবেদনের রায় কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস লেগে যেতে পারে।

আইসিসি গত তিন বছর ধরে অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে ইসরায়েলের কর্মকাণ্ডের তদন্ত করে আসছে। সাম্প্রতিককালে হামাসের কর্মকাণ্ডও তদন্ত করেছে এই সংস্থাটি।

নেতানিয়াহু সম্প্রতি ইসরায়েলের সিনিয়র ব্যক্তিদের আইসিসির ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করার সম্ভাবনাকে ‘ঐতিহাসিক ক্ষোভ’ বলে অভিহিত করেছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে অতর্কিত হামলা চালায় গাজার শাসক দল হামাস। এতে এক হাজার তিন শ ইসরায়েলি নিহত ও তিন হাজার ৪০০ জন আহত হয়। ওই হামলার জবাবে গাজায় বোমাবৃষ্টি অব্যাহত রেখেছে ইসরায়েল। দেশটির ছোড়া গোলায় বিপুলসংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ১৩ হাজার শিশুসহ মোট ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল।

এদিকে হামাসের হাতে জিম্মিদের মধ্যে ১৩০ জন এখনো গাজায় আছেন এবং ৩১ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর