রাশিয়া ও উত্তর কোরিয়ার অস্ত্র বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা জারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-24 17:49:58

জাতিসংঘের নীতিমালা লঙ্ঘন করে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত উত্তর কোরিয়ার কোম্পানি, জাহাজ এবং ব্যক্তিদের লক্ষ্য করে পৃথক নিষেধাজ্ঞার প্যাকেজ ঘোষণা করেছে জাপান এবং দক্ষিণ কোরিয়া।

প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথম ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনের জন্য দক্ষিণ কোরিয়া, জাপান এবং চীনের নেতারা সিউলে মিলিত হওয়ার কয়েকদিন আগে শুক্রবার (২৪ মে) এই নিষেধাজ্ঞার ঘোষণা আসলো।

আল জাজিরা জানিয়েছে, সম্প্রতি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে রাশিয়ায় হাজার হাজার কন্টেইনার যুদ্ধাস্ত্র পাঠানোর অভিযোগ আনা হয়েছে।

বিশেষজ্ঞরা ধারণা করছেন যে, পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক সময়ে যেসব অস্ত্রের পরীক্ষার চালিয়েছে, সেগুলোই ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য মস্কোতে পাঠানো হয়েছে।

জাপানের শীর্ষ সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি শুক্রবার বলেছেন, মস্কো-পিয়ংইয়ংয়ের মধ্যে কথিত চুক্তির তীব্র নিন্দা জানাচ্ছে টোকিও।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনে মস্কোর আক্রমণকে সমর্থন করার জন্য রাশিয়া-উত্তর কোরিয়া সামরিক সহায়তার সঙ্গে জড়িত ১১টি গোষ্ঠী এবং এক ব্যক্তির সম্পদ জব্দ করতে যুক্তরাষ্ট্রের মতো মিত্রদের সঙ্গে সহযোগিতা করেছি।’

তিনি আরও বলেন, ‘এটি জাতিসংঘের নিরাপত্তা নীতিমালার লঙ্ঘন। জাতিসংঘের নিরাপত্তা নীতিমালা অনুযায়ী উত্তর কোরিয়ার সঙ্গে পিয়ংইয়য়ের অস্ত্র সম্পর্কিত চুক্তি এবং অস্ত্র স্থানান্তর স্পষ্টভাবে নিষিদ্ধ।’

এদিকে জাপানের আসাহি সংবাদপত্র জানিয়েছে, নয়টি গোষ্ঠী ও ব্যক্তি এবং সাইপ্রাসে অবস্থিত অন্য দুটি সংস্থা উত্তর কোরিয়া থেকে অস্ত্র পরিবহনে সহায়তা করেছিল বলে অভিযোগ রয়েছে।

গত আগস্টে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট অনুরূপ নিষেধাজ্ঞা আরোপ করেছিল।
তখন তারা বলেছিল, ইউক্রেনে ভারী অস্ত্র হারাচ্ছে রাশিয়া। তাই মস্কোর প্রতি পিয়ংইয়ংসহ তার কয়েকটি মিত্র সহায়তার হাত বাড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর