চাদের প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন মাহামাত ইদ্রিস ডেবি

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-24 20:12:29

উত্তর-মধ্য আফ্রিকার দেশ চাদে সামরিক শাসন চলাকালীন অন্তর্বর্তীকালীন নেতা হিসাবে তিন বছর দায়িত্ব পালনের পর শপথ নিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট মাহামাত ইদ্রিস ডেবি।

চলতি সপ্তাহে সাকসেস মাসরা এই পদ থেকে পদত্যাগের ঘোষণা দেওয়ার পরপরই কর্তৃপক্ষ ঘোষণা করে যে, দেশটির প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করবেন আল্লামায়ে হালিনা।

আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ মে) রাজধানী এন'জামেনায় একটি অনুষ্ঠানে বক্তৃতায় ডেবি বলেন, ‘আমার ভাই ও বোনরা, যারা আমাকে বেছে নেননি, আমি আপনাদের ইচ্ছাকে সম্মান করি, যা আমাদের গণতন্ত্রের প্রাণশক্তি জোগাতে অবদান রাখে।’

উল্লেখ্য, ডেবি গত ৬ মে’র নির্বাচনে ৬১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন। তবে, আন্তর্জাতিক এনজিওগুলো বলেছে. ওই নির্বাচন বিশ্বাসযোগ্য নয়।

বিদ্রোহীরা তার বাবা ইদ্রিস ডেবিকে হত্যা করার পর ২০২১ সালের এপ্রিলে তাকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

ডেবিকে ফ্রান্সের আশীর্বাদপুষ্ট নেতা হিসাবেই গণ্য করা হয়। যে কারণে সাম্প্রতিক বছরগুলোতে সাবেক উপনিবেশ মালি, বুরকিনা ফাসো এবং নাইজার থেকে ফরাসি বাহিনী অপসারণ করা হলেও বর্তমানে চাদে এখনো ফ্রান্সের এক হাজার সেনা রয়েছে।

বিশ্লেষকদের মতে, ডেবি’র বৃহস্পতিবার শপথ গ্রহণের মধ্য দিয়ে আফ্রিকার অন্যতম দরিদ্র দেশ চাদে তিন বছরের সামরিক শাসনের সমাপ্তি হলো।

এ সম্পর্কিত আরও খবর