আর্মেনিয়া সীমান্তের ৪ গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে আজারবাইজান 

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-25 16:33:06

আর্মেনিয়া সীমান্তবর্তী গাজাখ জেলার চারটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে আজারবাইজান। শুক্রবার (২৪ মে) আজারবাইজানের সীমান্ত পরিষেবা গ্রাম চারটির নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী শাহিন মুস্তাফায়েভ।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সীমান্ত চুক্তির অধীনে চারটি গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দিয়েছে আর্মেনিয়া। এর আগে গত মাসে জনবসতিহীন গ্রামগুলোকে আজারবাইজানের কাছে ফিরিয়ে দেওয়ার কথা বলেছিল দেশটি।

উপ-প্রধানমন্ত্রী শাহিন মুস্তাফায়েভ বলেন, ‘আর্মেনিয়ার সঙ্গে সীমান্ত চুক্তির অধীনে এ গ্রামগুলোর নিয়ন্ত্রণ নেওয়া হয়েছে। চুক্তি অনুযায়ী আজারবাইজানকে ফেরত দেওয়া এই অঞ্চলের আয়তন ৬ দশমিক ৫ বর্গ কিলোমিটার।’

আজারবাইজান ও আর্মেনিয়ার সম্পর্ক দীর্ঘ দিন ধরেই বৈরী। গত তিন দশক ধরে দেশ দুটি পরস্পরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে। এরমধ্যে এই চুক্তি আর্মেনিয়া ও আজারবাইজারের মধ্যে শান্তি প্রতিষ্ঠার পথকে সুগম করবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

এদিকে চারটি গ্রাম আজারবাইজানের কাছে হস্তান্তর করার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভ শুরু করেছেন একদল আর্মেনীয় বিক্ষোভকারী। তারা আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর