সাবেক দেহরক্ষীকে স্টেট কাউন্সিলের প্রধান হিসাবে নিয়োগ দিলেন পুতিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-29 19:39:13

আলেক্সি ডিউমিন নামের এক সহযোগী এবং সাবেক দেহরক্ষীকে রাশিয়ার স্টেট কাউন্সিলের সেক্রেটারি (প্রধান) হিসাবে নিযুক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্সকে বুধবার (২৯ মে) এ খবর নিশ্চিত করে ক্রেমলিন জানিয়েছে, স্টেট কাউন্সিল হলো রাশিয়ার রাষ্ট্রপ্রধানের একটি উপদেষ্টা সংস্থা।

চলতি বছরের শুরুতে আরও ছয় বছরের মেয়াদের জন্য পুনর্নির্বাচিত হওয়ার পরে ডিউমিনকে প্রতিরক্ষা শিল্পে সহকারী বিশেষজ্ঞ বানিয়েছিলেন পুতিন।

ক্রেমলিনের ওয়েবসাইটে বুধবার সকালে পুতিনের স্বাক্ষরিত একটি ডিক্রি থেকে আলেক্সি ডিউমিনের নতুন এই পদে নিয়োগের কথা জানা যায়।

ক্রেমলিনের সাবেক উপদেষ্টা সের্গেই মার্কভ চলতি মাসের শুরুতে বলেছিলেন যে, অনেক রাশিয়ার বিশ্বাস করেন যে, ডিউমিনকে তার উত্তরসূরি হিসাবে দেখেন পুতিন।

৭১ বছর বয়সি পুতিন নতুন করে ছয় বছরের মেয়াদ শুরু করছেন এবং তিনি ভবিষ্যতে কাকে তার স্থলাভিষিক্ত করতে পারেন সে সম্পর্কে কোনও নির্ভরযোগ্য তথ্য কারো কাছেই নেই।

তবে, এক্ষেত্রে অনেকের মধ্যে ডিউমিনের নাম দীর্ঘদিন ধরেই মস্কোর রাজনৈতিক অভিজাতদের মধ্যে গুঞ্জনের বিষয়।

রাশিয়ার তুলা অঞ্চলের আঞ্চলিক গভর্নর হিসেবে দায়িত্ব পালন করার পর চলতি মাসের শুরুর দিকে ৫১ বছর বয়সি ডিউমিনকে ক্রেমলিনে নিয়ে আসা হয়।

ডিউমিন ১৯৯৫ সালে রাশিয়ার ফেডারেল গার্ডস সার্ভিসে (এফএসও) প্রবেশ করেন। তিনি জিআরইউ (রাশিয়ান মিলিটারি ইন্টেলিজেন্স) এর উপপ্রধান হিসেবেও কাজ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর