ভারতে তীব্র তাপদাহে ৮ জনের মৃত্যু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-11 15:05:14

তীব্র তাপপ্রবাহে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশায় গত ৭২ ঘণ্টায় ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সম্প্রতি ভারতের কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

গত মে মাসে প্রকাশিত ভারতের সরকারি পরিসংখ্যানগুলো থেকে জানা গেছে, মার্চ থেকে মে মাসের মধ্যে ভারতজুড়ে তাপদাহে ৬০ জন মারা গেছেন। 

ইন্ডিয়ান মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের (আইএমডি) অফিসার মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, এটি ভারতের দীর্ঘতম তাপদাহ যা প্রায় ৩৪ দিন ধরে দেশের বিভিন্ন অংশে অনুভব করা হয়েছে। উত্তর ভারতের অঞ্চলগুলোতে গত মে মাসের মাঝামাঝি থেকে চরম তাপ অনুভূত হয়েছে। ভারতের বেশ কয়েকটি শহরে তাপমাত্রা ৪৫-৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করাভ হয়েছে।

ভারতের কিছু অঞ্চলে পানির সংকটও দেখা গেছে। চলতি মাসের শুরুর দিকে, ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে সাধারণ নির্বাচনের চূড়ান্ত পর্বের জন্য নিয়োজিত ১৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা তাপদাহে মারা গেছেন বলে জানিয়েছে, কর্তৃপক্ষ।

আইএমডি এই বছর ভারতের জন্য একটি গড় বৃষ্টির মৌসুমের পূর্বাভাস দিয়ে উল্লেখ করে মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, সতর্কতামূলক বা প্রতিরোধমূলক ব্যবস্থা না নেয়া হলে তাপপ্রবাহ আরও স্থায়ী এবং তীব্র হবে। আবহাওয়া অফিস আগামী পাঁচ দিন উত্তর-পশ্চিম ও পূর্ব ভারতে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর