চতুর্থবারের মতো অন্ধ্রেপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-12 16:34:24

ভারতের অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন তেলুগু দেশমের (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডু। বুধবারের (১২ জুন) এই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিটিভি জানিয়েছে, চন্দ্রবাবুর ডেপুটি হিসাবে শপথ নিয়েছেন জনসেনা দলের প্রধান ও অভিনেতা পবন কল্যাণ। বুধবার পবন কল্যাণ ছাড়াও আরও ২২ জন বিধায়ক মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

সেই তালিকায় রয়েছেন চন্দ্রবাবুর ছেলে নারা লোকেশও। নাইডুর নতুন মন্ত্রিসভায় এনডিএ-র শরিক দল জনসেনার তিন জন বিধায়ক থাকছেন।

বিজেপি বিধায়ক সত্যকুমার যাদব ঠাঁই পেয়েছেন নাইডুর মন্ত্রিসভায়। বুধবারের শপথগ্রহণ অনুষ্ঠানে মোদি ছাড়াও ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা।

এ ছাড়াও রজনীকান্ত, চিরঞ্জীবীর মতো চলচ্চিত্র তারকারাও ছিলেন নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে।

অন্ধ্রপ্রদেশে লোকসভা নির্বাচন এবং একই সঙ্গে হওয়া বিধানসভা নির্বাচনে জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসকে হারিয়েছে টিডিপি, জনসেনা এবং বিজেপির জোট।

১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত অবিভক্ত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন এই চন্দ্রবাবুই। ২০১৪ সালে বিভাজিত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন তিনিই।

২০১৯ সালে হিসাব বদলে যায়। সেই বছর এনডিএ ছেড়ে বেরিয়ে এসে তৃতীয় ফ্রন্ট গড়ে তোলার চেষ্টা করেন চন্দ্রবাবু। কিন্তু, তা কার্যকরী হয়নি। বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয় তার। অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনে গদি উল্টে যায় চন্দ্রবাবুর। সেখানে সরকার গড়ে জগন্মোহন রেড্ডির দল ওয়াইএসআরসিপি।

কিন্তু, পাঁচ বছর পর হারানো গদি ফিরে পান চন্দ্রবাবু। এনডিএ-র সঙ্গে হাত মিলিয়ে এবারের নির্বাচনে লড়েন তিনি।

এ সম্পর্কিত আরও খবর