মোদির পা ছুঁয়ে নীতিশের প্রণাম বিহারের জন্য লজ্জা: প্রশান্ত কিশোর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-15 15:20:32

ক্ষমতায় নিজের ধারাবাহিকতা নিশ্চিত করতে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পা ছুঁয়েছেন বলে মন্তব্য করেছেন ভারতের ভোট কুশলী হিসেবে পরিচিত প্রশান্ত কিশোর। এটি বিহারের জন্য লজ্জার বলে মনে করেন তিনি।

শুক্রবার (১৪ জুন) বিহারের ভাগলপুরে এক জনসভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাকে অনেকে জিজ্ঞাসা করে যে আমি এক সময় নীতীশ কুমারের হয়ে কাজ করেছি। এখন কেন তার সমালোচনা করছি। বলেন, তখন তিনি একজন ভিন্ন মানুষ ছিলেন। তখনও তার বিবেক বিক্রি হয়নি।

‘এনডিএ’-এর জোট প্রধান হিসেবে গত রোববার (৯ জুন) তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। এই জোটে যেসব দল রয়েছে তাদের সঙ্গে ৭ জুন বৈঠক করেন মোদি। এই বৈঠকেই মোদির পা ছুঁয়ে প্রণাম করতে গিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তবে বয়সে বড় নীতিশকে নিজের পা ছুঁতে দেননি মোদি।

নীতিশের দল জনতা দল (ইউনাইটেড) ভারতের লোকসভা নির্বাচনে ১২টি আসনে জয় পেয়েছে। তার দলের সমর্থন পেয়েই মোদি আবারও ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন।

প্রশান্ত কিশোর বলেন, একটি রাজ্যের নেতা তার জনগণের গর্ব। কিন্তু নীতীশ কুমার যখন প্রধানমন্ত্রী মোদির পা ছুঁয়েছিলেন তখন বিহারকে লজ্জা এনেছিলেন।

প্রশান্ত কিশোর দাবি করেন, প্রধানমন্ত্রী মোদির ক্ষমতায় ফিরে আসার ক্ষেত্রে নীতিশ কুমারের মুখ্য ভূমিকা নিয়ে অনেক কথা বলা হচ্ছে। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী কীভাবে তার অবস্থানকে কাজে লাগাচ্ছেন? রাজ্যের সুবিধা নিশ্চিত করতে তিনি তার প্রভাব ব্যবহার করছেন না। তিনি পা স্পর্শ করছেন ২০২৫ সালের বিধানসভা ভোটে বিজেপির সমর্থনে তিনি ক্ষমতায় থাকবেন তা নিশ্চিত করার জন্য।

এ সম্পর্কিত আরও খবর