চালকের আসনে পুতিন, পাশে হাস্যোজ্জ্বল কিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-22 13:51:16

চালকের আসনে বিশ্বের দোর্দণ্ড প্রতাপশালী রাষ্ট্রনেতা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তার পাশের আসনেই বসে রয়েছেন হাস্যোজ্জ্বল উত্তর কোরিয়ার সর্বশক্তিমান শাসক কিম জং উন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, রাশিয়ায় তৈরি অরাস লিমুজিন গাড়ি নিজে চালিয়ে কিমকে ঘোরাচ্ছেন পুতিন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর, পরে ওই গাড়িটি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতাকে উপহার দেন পুতিন।

এই ভিডিওর মাধ্যমেই আরেকবার রাশিয়া এবং উত্তর কোরিয়ার বন্ধুত্ব প্রকাশ্যে এলো। শুধু তাই নয়, পুতিন এবং কিমও যে পরস্পরের ঘনিষ্ঠ বন্ধু, সেই বার্তাও সম্ভবত সচেতন ভাবেই বুঝিয়ে দেওয়া হলো বলে মনে করেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, যে লিমুজিন গাড়িটি পুতিন চালাচ্ছিলেন, প্রেসিডেন্ট হিসেবে সেই গাড়িটিই তিনি ব্যবহার করেন। ভিডিওতে দেখা যায়, প্রথমে পুতিন কিমকে গাড়ি চালিয়ে ঘোরাচ্ছেন। পরে আবার কিম নিজে চালকের আসনে বসেন। দু জনকে হাসি মশকরা করতেও দেখা যায়। পরে একটি জঙ্গলে ঘেরা এলাকা দিয়ে দুজনকে পায়চারি করতে করতে আলোচনাও করতে দেখা গিয়েছে।

গত ফেব্রুয়ারি মাসেও একই ধরনের একটি লিমুজিন গাড়ি কিমকে উপহার দিয়েছিলেন পুতিন। কয়েক মাসের মধ্যেও আবারও একটি গাড়ি উত্তর কোরিয়ার শাসকের হাতে তুলে দিলেন তিনি।

কিম জং উন গাড়ির ব্যাপারে বেশ আগ্রহী বলে ধারণা করা হয়। এখন তার কাছে অন্তত অউরাস লিমোজিনের দুটো গাড়ি আছে। দুটোই পুতিনের উপহার। বিনিময়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা রুশ প্রেসিডেন্টকে স্থানীয় এক জোড়া পুংসান কুকুর উপহার দেন।

কিমের কাছে বিলাসবহুল বিদেশি গাড়ির বেশ বড় একটি সংগ্রহ রয়েছে। তবে এসব গাড়ি পাচার করে আনা হয়ে থাকতে পারে। কারণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে, উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য রফতানি নিষিদ্ধ। কিমকে একটি মেব্যাচ লিমোজিন, বেশ কয়েকটি মার্সিডিজ, একটি রোলস-রয়েস ফ্যান্টম এবং একটি লেক্সাস স্পোর্টস ইউটিলিটি গাড়িতে দেখা গেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে এই গাড়িটি দেখেছিলেন। পুতিন নিজে তাকে এই গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রুশ প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর