জুলাইয়ে রাশিয়া সফরে যাচ্ছেন মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-25 16:20:12

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জুলাই মাসে রাশিয়া সফর করবেন বলে আশা করা হচ্ছে। বর্তমানে ভারত ও রাশিয়া সম্পূর্ণ প্রস্তুতির মধ্যে রয়েছে বলে রুশ গণমাধ্যমগুলো জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে প্রধানমন্ত্রী মোদি জুলাই মাসে রাশিয়া সফর করতে পারেন।

মঙ্গলবার (২৫ জুন) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে পশ্চিমা চাপ সত্ত্বেও ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্ক উন্নীত হয়েছে। এর  কারণ ভারতকে রাশিয়ার তেল এবং প্রতিরক্ষা রপ্তানির উপর নির্ভর করতে হচ্ছে। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন অতীতে একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসাও করেছেন।

চলতি বছরের মার্চে মোদিকে রাশিয়ায় আসার জন্য আমন্ত্রণ জানিয়েছে ক্রেমলিন।  পুতিনের সাথে একটি বৈঠক হবে বলেও জানায় গণমাধ্যমগুলো।

উল্লেখ্য, পুতিন গত বছর মস্কোতে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে যখন দেখা করেছিলেন, তখনও  তিনি ২০২৪ সালে রাশিয়া সফরের জন্য প্রধানমন্ত্রী মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন৷ 

তিনি জয়শঙ্করকে বলেন, আমরা আমাদের বন্ধু ভারতের প্রধানমন্ত্রী মোদিকে রাশিয়ায় দেখে আনন্দিত হব। এতে আমরা বর্তমান বিষয় নিয়ে আলোচনা করতে পারব, রাশিয়ান-ভারত সম্পর্কের উন্নয়নের দৃষ্টিভঙ্গি নিয়ে কথা বলতে পারব। আমাদের অনেক বড় কাজ করার আছে।’

এ সম্পর্কিত আরও খবর