বাইডেনকে প্রেসিডেন্ট প্রার্থী না করার গুঞ্জন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-28 16:04:25

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথমবারের মতো টিভি বিতর্কে অংশ নিয়েছেন দুই প্রধান প্রতিপক্ষ জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন জানিয়েছে, পররাষ্ট্রনীতি, অর্থনীতি, সীমান্ত ইস্যু, সামাজিক নিরাপত্তা, চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে দুই নেতার মধ্যে বিতর্ক হয়েছে।

বিতর্কে যেখানে অভিবাসন নীতি নিয়ে বাইডেনের সমালোচনায় ট্রাম্প মুখর ছিলেন। সেখানে ট্রাম্পের বিরুদ্ধে সাম্প্রতিক আইনি জট নিয়ে আক্রমণ শানান বাইডেন।

এদিকে জোরদার বিতর্ক হলেও মার্কিন মিডিয়া এবং রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে বাইডেন অনেকটাই পিছিয়ে আছেন ট্রাম্পের থেকে। বিতর্কে বাইডেন সেভাবে সাড়া ফেলতে পারেননি বলে অভিমত দিয়েছেন অধিকাংশ মার্কিন বিশ্লেষক। যে কারণে বাইডেনের নিজের দলের ভেতরেই তাকে নিয়ে সংশয় দেখা দিয়েছে।

উল্লেখ্য, বর্তমানে প্রেসিডেন্ট থাকায়, তাকেই পরবর্তী নির্বাচনে প্রার্থী করতে চলেছে ডেমোক্র্যাটরা। তবে আজকের বিতর্কের পরে বাইডেনকে সরানোর কথাও ভাবা হচ্ছে দলটির বিভিন্ন স্তরে।

রিপোর্ট অনুযায়ী, বিতর্কে বাইডেনের পারফর্ম্যান্স ভালো ছিল না। এই আবহে পরবর্তী নির্বাচনের জন্য ডেমোক্র্যাট প্রার্থী বদল করার ভাবনাচিন্তা শুরু হয়ে গেছে দলের মধ্যেই।

যদিও প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে গলাবাজি করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি দাবি করেন, বিতর্ক সভায় ক্যাপটিল হিল হামলা নিয়ে মিথ্যা বলেছেন ট্রাম্প।

বয়সের চাপে বাইডেনকে নিয়ে বিগত বেশ কয়েক মাস ধরেই সোশ্যাল মিডিয়ায় নানান ট্রোল হচ্ছে। ট্রাম্পও বাইডেনের শারীরিক অবস্থা নিয়ে তোপ দেগেছেন বারংবার। আর বৃহস্পতিবারের ডিবেটে বাইডেনের খারাপ পারফর্ম্যান্সের পরে দলের মধ্যেই তাকে সরানোর বিষয়ে গুঞ্জন শুরু হয়েছে।

তবে নির্বাচনের মাত্র কিছু মাস আগে এই বদল আনা হবে কি না, তা নিয়ে সংশয় আছে। তবে বাইডেনের কর্মক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেক ডেমোক্র্যাটই।

এদিকে বিতর্কের সময় আমেরিকার মূল্যস্ফীতি কমিয়ে আনার প্রতিশ্রুতি দেন বাইডেন। পাশাপাশি তিনি দাবি করেন, ট্রাম্প ক্ষমতায় এলে কর বাড়িয়ে দেবেন।

অন্যদিকে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার ঘটনা নিয়ে ট্রাম্পকে তোপ দাগেন বাইডেন।

এ সম্পর্কিত আরও খবর